শুক্রবার, ২০ জুলাই ২০১৮ ০৭:০৬:৪৩ এএম

হুমকির মুখে ম্যারাডোনার যে ২ রেকর্ড

খেলাধুলা | সোমবার, ১১ জুন ২০১৮ | ১২:৩৪:০৪ এএম

বিশ্বকাপ ইতিহাসে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি গোলের রেকর্ড দিয়েগো ম্যারাডোনার দখলে। ৮৬’র বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন কিংবদন্তি অধিনায়কের আর্মব্যান্ড পরে ৬টি গোল করেন।

রাশিয়া বিশ্বকাপে ম্যারাডোনার এই রেকর্ড ভেঙে দিতে পারেন তারই উত্তরসূরি লিওনেল মেসি। ২০১৪ বিশ্বকাপে মেসির নেতৃত্বে ফাইনাল খেলে আর্জেন্টিনা। ওই আসরে চারবার লক্ষ্যভেদ করেন তিনি। আর এক গোল পেলেই দর্দি সারোসি (হাঙ্গেরি), উই সিলার (জার্মানি), কার্ল হেইঞ্জ রুমেনিগে (জার্মানি) ও লোথার ম্যাথাউসকে (জার্মানি) ছুঁয়ে ফেলবেন মেসি।

ম্যারাডোনার কীর্তিতে নাম লেখাতে চাই দুই গোল। তিন গোল করে রেকর্ডটা এককভাবে নিজের করে নেয়ার সুবর্ণ সুযোগ হাতছানি দিচ্ছে মেসিকে। অন্যদিকে বিশ্বকাপে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডও ম্যারাডোনার নামের পাশে। বিশ্ব শ্রেষ্ঠত্বের আসরে ১৬ ম্যাচে আর্জেন্টিনাকে নেতৃত্ব দেন তিনি। ম্যারাডোনার এই কীর্তির হুমকি রাফায়েল মার্কেজ (১৪ই ম্যাচ)। ৩৯ বছর বয়সী এই অভিজ্ঞ ডিফেন্ডার মেক্সিকোর অধিনায়ক হলে নতুন রেকর্ড লেখার প্রয়োজন পড়তে পারে।

এদিকে রাশিয়া বিশ্বকাপে অনন্য কীর্তি ডাকছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির টমাস মুলারকে। তার সামনে প্রথম ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপে ৫ গোলের রেকর্ড গড়ার সুযোগ। ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ ও ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে পাঁচটি করে গোল করেন এই তারকা ফরোয়ার্ড। একাধিক বিশ্বকাপে ৫ গোল করার অর্জন আছে মাত্র তিনজনের। পেরুর তেওফিলো কুবিলাস ১৯৭০ মেক্সিকো বিশ্বকাপ ও আর্জেন্টিনায় ১৯৭৮ বিশ্বকাপে ৫ গোল করেন।

জার্মানির মিরোস্লাভ ক্লোসা ২০০২ জাপান-দ. কোরিয়া বিশ্বকাপ ও নিজ দেশে ২০০৬ বিশ্বকাপে ৫ গোলের ক্লাবে প্রবেশ করেন। একাধিক বিশ্বকাপে ৫ গোলের হাতছানি থেকে বঞ্চিত হয়েছেন অনেক ফরোয়ার্ড। পেলে, রোনালদো ও জার্ড মুলারের মতো কিংবদন্তিরা এই কীর্তির অংশ হতে পারেননি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন