শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ ০৯:১৮:৪৯ এএম

আকাশে চাঁদ দেখা গেছে, কাল ঈদ

ধর্ম | শুক্রবার, ১৫ জুন ২০১৮ | ০৮:৩১:৫৮ পিএম

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর কাঙ্ক্ষিত চাঁদের দেখা মেলায় দেশবাসী মেতেছেন ঈদের আনন্দে। পাশাপাশি টিভি-রেডিওতে বাজতে শুরু করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কালজয়ী সেই গানের সুর ‘ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ…’।

আগামীকাল শনিবার সারাদেশে যথাযোগ্য ধর্মীয় ভাব-গাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনায় উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। আজ সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে।

চাঁদ দেখা কমিটির বৈঠকে জানানো হয়, আজ বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গেছে। তাই আগামীকাল সারাদেশে ঈদ উদযাপিত হবে। শুক্রবার সন্ধ্যায় জাতীয় তারা বৈঠক বসে।

সভায় ধর্মমন্ত্রী জানান, সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে হিজরি ১৪৩৯ সনের শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। শনিবার শাওয়াল মাসের প্রথম দিন দেশে ঈদুল ফিতর পালিত হবে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে আয়োজিত এ বৈঠকের পর আনুষ্ঠানিকভাবে ঈদের দিন তারিখ ঘোষণা করা হয়।

এর আগে, বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য জাতীয় চাঁদ দেখা কমিটি বাদ মাগরিব চাঁদ দেখার খবর পর্যালোচনা করতে বৈঠকে বসবে।

এর আগে বৃহস্পতিবার (১৪ জুন) মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়। শুক্রবার সেসব দেশে উদযাপন করা হয় পবিত্র ঈদুল ফিতর।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে বাংলাদেশেও বেশ কয়েকটি জায়গায় শুক্রবার ঈদ উদযাপন করেছেন অনেকে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন