বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮ ০৩:৪১:২৮ পিএম

সমর্থকদের কারণে জরিমানা গুনলো মেক্সিকো

খেলাধুলা | বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮ | ০২:৫৮:৫৭ পিএম

একেই বলে হরিষে বিষাদ! বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে মেক্সিকো যখন উড়ছে, তখনই এল দুঃসংবাদ। ওই ম্যাচে দর্শকদের ‘আক্রমণাত্মক ও অপমানজনক’ স্লোগানের কারণে মেক্সিকান ফুটবল ফেডারেশনকে গুনতে হল জরিমানা। বুধবার ফিফা মেক্সিকান ফুটবল ফেডারেশনকে ১০ হাজার সুইস ফ্রাঙ্ক (৭৬০০ পাউন্ড) জরিমানা করেছে। সমর্থকদের কারণে জরিমানা গুনলো মেক্সিকো।

রোববার ‘এফ’ গ্রুপের ম্যাচে জার্মানিকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপে দারুণ সূচনা করে উত্তর আমেরিকার দেশ মেক্সিকো। ১৯৮৫ সালের পর এই প্রথম জার্মানির বিপক্ষে জয় পেয়েছে তারা। কিন্তু এই আনন্দ কিছুটা বিবর্ণ হয়ে গেছে ওদিন মাঠে তাদের কিছু সমর্থকের আক্রমণাত্মক আচরণের কারণে।

ম্যাচের ২৪ মিনিটে জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়ার যখন গোল কিক নিতে যান, তখন গ্যালারি থেকে দর্শকরা তাকে উদ্দেশ্য করে অপমানজনক মন্তব্য করে। যা ফিফার আচরণবিধির পরিপন্থী। এ ঘটনায় বুধবার ফিফার ডিসিপ্লিনারি কমিটি মেক্সিকোর ফুটবল ফেডারেশনকে ১০ হাজার ফ্রাঙ্ক জরিমানা করে। সেই সাথে সতর্ক করে দেয়, এরকম ঘটনার পুনরাবৃত্তি হলে আরো শাস্তি পেতে হবে।

এক বিবৃতিতে ফিফা বলেছে, ‘ডিসিপ্লিনারি কমিটি মেক্সিকান ফুটবল ফেডারেশনকে সতর্ক করেছে এবং বিধি লঙ্ঘন করলে আবার শাস্তির মুখে পড়তে হবে তাদের।’

এদিকে সমর্থকদের আচরণের কারণে একই শাস্তির মুখে পড়তে হয়েছিল সার্বিয়াকেও। কোস্টা রিকার বিপক্ষে তাদের প্রথম ম্যাচে সার্বিয়ার সমর্থকরা ‘আক্রমণাত্মক ও রাজনৈতিক’ ব্যানার প্রদর্শন করেছিল। এই ঘটনায়ও সার্বিয়াকে ১০ হাজার ফ্রাঙ্ক জরিমানা করেছিল ফিফা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন