সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ ০৭:৫২:৫৭ পিএম

আ’লীগের ৬৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ

জাতীয় | শনিবার, ২৩ জুন ২০১৮ | ১১:৪৬:২১ এএম

দেশের ঐতিহ্যবাহী ও প্রাচীন রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ ৬৯ বছর পূর্ণ করে ৭০ বছরে পা রাখলো । ১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার রোজ গার্ডেনে দলটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠাকালীন এর নাম ছিল আওয়ামী মুসলিম লীগ। পরবর্তী সময়ে নাম থেকে মুসলিম শব্দটি বাদ দেওয়া হয়। প্রতিষ্ঠার পর থেকেই এ দলটি প্রতিটি জাতীয় নির্বাচনে ক্ষমতার প্রতিদ্বন্দ্বী। দীর্ঘ উত্থান পতনের ধারাবাহিকতায় দলটি এখন নয় বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশের শাসনক্ষমতায় আছে এবং এবারই তারা সবচাইতে দীর্ঘসময় ধরে রাষ্ট্রক্ষমতায় রয়েছে। দলের এই সাফল্য ধরা দিয়েছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার বিচক্ষণ ও দূরদর্শী নেতৃত্বের ফলে।১৯৮১ সালের ফেব্রুয়ারিরে তিনি আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। শেখ হাসিনা সাতবার দলের সভাপতি নির্বাচিত হয়েছেন, ৬৯ বছরের আওয়ামী লীগকে ৩৭ বছর ধরে নেতৃত্ব দিয়ে চলেছেন।

আওয়ামী লীগের ৭০ বছর পদার্পনের এ বিশেষ দিনটির সাথে এবার যোগ হতে চলেছে একটি নতুন মাত্রা । আজই উদ্বোধন হবে দলটির ১০ তলা সুরম্য নিজস্ব কার্যালয়ের। নবনির্মিত এই কার্যালয় ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।১৯৪৯ সালের ২৩ জুন আওয়ামী মুসলিম লীগের প্রতিষ্ঠা।আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠার জন্য কর্মী সম্মেলন হয়েছিল ২৩ ও ২৪ জুন (১৯৪৯), ঢাকার রোজ গার্ডেনে।

দলের প্রথম সভাপতি মওলানা আবদুল হামিদ খান ভাসানী, সাধারণ সম্পাদক শামসুল হক। শেখ মুজিবুর রহমান তখন কারাগারে। তিনি নির্বাচিত হন জয়েন্ট সেক্রেটারি। বয়স মাত্র ২৯ বছর। কিন্তু তিনি আর ছাত্রলীগের সঙ্গে থাকবেন না, বরং আওয়ামী লীগের দায়িত্ব নেবেন, সে বিষয়ে সম্মতি নেওয়া হয়। ২৪ জুন শামসুল হক আওয়ামী লীগের প্রথম ম্যানিফেস্টো হিসেবে যে খসড়া উপস্থাপন করেন, তাতে মুসলিম লীগকে স্বার্থান্বেষী মুষ্টিমেয় লোকদের পকেট থেকে বের করে জনগণের মুসলিম লীগে পরিণত করার সংকল্প ব্যক্ত করা হয়।

১৯৫০ সালে প্রকাশিত ইংরেজি ভাষায় রচিত খসড়া ঘোষণা ও গঠনতন্ত্রে বলা হয়, মুসলিম লীগ সময়ের বিবর্তনে ‘সরকারি লীগে’ পরিণত হয়েছে। বিরোধী কণ্ঠ হরণ করা হয়েছে। দলটি দরিদ্র জনগোষ্ঠীর অর্থনৈতিক মুক্তির দাবি তোলে। আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠার সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জেলে ছিলেন। মুসলিম লীগ থেকে বের হয়ে আসা দলটি কেন দলের সদস্যপদ কেবল মুসলমানদের জন্য সংরক্ষিত রাখা হবে, সে প্রশ্ন তার মনেও ছিল। ১৯৫৫ সালের ২১ অক্টোবর দলের নাম থেকে ‘মুসলিম’ বাদ যায়। সে সময়ে দলের সাধারণ সম্পাদক ছিলেন শেখ মুজিবুর রহমান। তার নেতৃত্বেই সাম্প্রদায়িক দল থেকে অসাম্প্রদায়িক দলে উত্তরণ করে আওয়ামী লীগ।প্রতিষ্ঠার পর থেকেই আওয়ামী লীগ এ ভূখণ্ডের প্রধান রাজনৈতিক দল।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন