মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ ১০:৫২:৪৪ এএম

রাশিয়া বিশ্বকাপ: হট ফেভারিট পাঁচটি দলই আজ একই পথের পথিক

খেলাধুলা | রবিবার, ২৪ জুন ২০১৮ | ০৫:০০:১৭ পিএম

রাশিয়ায় বিশ্বচ্যাম্পিয়ন কে হবে? বিশ্বকাপ শুরুর আগেও এমন প্রশ্নে যে নাম গুলো সবার আগে আসতো তারা হলো ব্রাজিল, জার্মানী, স্পেন। সাথে আর্জেন্টিনা ও পর্তুগালকেও চমকের তালিকায় রাখতেন সবাই। কিন্তু বিশ্বকাপ শুরু হতেই এখন যেন সবচেয়ে বড় বিপদে এই হট ফেভারিট দল গুলোই। পাঁচটি দলই আজ একই পথের পথিক।

গ্রুপ বি তে আছে স্পেন ও পর্তুগাল। ধারনা করা হচ্ছিলো এই গ্রুপ থেকে এই দুই দলের মধ্যেই গ্রুপ সেরা নিয়ে লড়াই হবে। এখনো সেই মতই এগিয়ে যাচ্ছে। কিন্তু মাঝখানে ইরান আর মরক্কো এসে ভয় ঢুকিয়ে দিয়েছে দুই জায়ান্টকে।

গ্রুপের দুটি করে ম্যাচ খেলেছেন চারটি দলই। ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে সবার উ্পরে স্পেন। সমান পয়েন্ট নিয়ে ২ নম্বরে পর্তুগাল। ৩ পয়েন্ট নিয়ে ইরান আছে তিন নম্বরে। কোন পয়েন্ট ছাড়া চার নম্বরে আছে মরক্কো।

পর্তুগালের খেলা হলো ইরানের সাথে। আর মাথা ব্যথা তাই সেখানেই বেশি। পর্তুগালের সমীকরন সহজ। ড্র করলেই চলে যাবে শেষ ষোলতে। স্পেনেরও তাই। ড্রই তুলে দিবে শেষ ষোলতে।

কিন্তু যদি পর্তুগাল হারে তাহলে ইরান উঠবে দ্বিতীয় রাউন্ডে। আর পর্তুগালকে তাকিয়ে থাকতে হবে স্পেনের বিপক্ষে ম্যাচের দিকে। যদি স্পেন মরক্কোর কাছে হারে এবং গোল ব্যবধানে পিছিয়ে থাকে পর্তুগালের থেকে তাহলেই কেবল যাবে পর্তুগাল। তাই অনেকটাই নিজেদের হাতেই নিজেদের ভাগ্য স্পেন ও পর্তুগালের।

আর্জেন্টিনার অবস্থা অবশ্য তেমন না। তাদের নিজেদের সাথে সাথে অপর ম্যাচের দিকেও তাকিয়ে থাকতে হবে। নাইজেরিয়াকে অবশ্যই হারাতে হবে আর্জেন্টিনাকে এবং সেই সাথে দোয়া করতে হবে যেন আইসল্যান্ড ক্রোয়েশিয়ার বিপক্ষে জিততে না পারে।

ব্রাজিল নিজেদের গ্রুপে আছে শীর্ষ স্থানে। তবে নেই স্বস্তিতে। ৪ পয়েন্ট তাদের। সমান ৪ পয়েন্ট সুইজারল্যান্ডের। ব্রাজিলের পরের ম্যাচ সার্বিয়ার সাথে যাদের পয়েন্ট তিন। আর সুইজারল্যান্ডের মুখোমুখি হবে কোষ্টারিকা। ম্যাচে ব্রাজিল এবং সুইজারল্যান্ডের জন ড্রই যথেষ্ট। এই গ্রুপের সমীকারন একেবারেই স্পেন ও পর্তুগালের গ্রুপের মত।

বিপদে আছে জার্মানী। ২ ম্যাচে একটি জিতেছে তারা। হেরেছে একটিতে। পয়েন্ট তিন। শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ দক্ষিন কোরিয়া। খুব একটা কঠিন হওয়ার কথা নয় তাদের জন্য এই ম্যাচটি। অন্য ম্যাচে মেক্সিকোর মুখোমুখি হবে সুইডেন। যদি কোন কারনে জার্মানী হেরে যায় তাহলে ড্রই যথেষ্ট সুই্ডেনের জন্য। যদি জার্মানী ও সুইডেন দুই দলই হারে তাহলে যে বেশি গোল খাবে সেই বিদায় নিবে। কারন, বর্তমানে তাদের গোল ব্যবধান সমান। তবে যদি জার্মানী যেকোন ব্যবধানে জিতে এবং সুইডেন ৩ গোলের ব্যবধানে জিতে তাহলে বিদায় নিবে মেক্সিকো।

বিশ্বকাপ যেন গ্রুপ পর্বেই জমে ক্ষীর।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন