মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ ১০:৪৩:২৫ এএম

দেশে দেশে এরদোগান সমর্থকদের উল্লাস

আন্তর্জাতিক | সোমবার, ২৫ জুন ২০১৮ | ০১:৩৯:১৯ পিএম

তুরস্কের নির্বাচনে প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সাফল্যের পর রোববার রাতে বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকরাসহ তুর্কি প্রবাসীরা রাস্তায় নেমে উচ্ছ্বাস প্রকাশ করেন।
এসময় তারা একে পার্টি ও তুরস্কের জাতীয় পতাকা হাতে নিয়ে নেচে-গেয়ে বিজয় উদযাপন করেন।
রোববার অনুষ্ঠিত নির্বাচনে ৫২ দশমিক ৫৫ শতাংশ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন এরদোগান।
এদিন একইসঙ্গে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। পার্লামেন্ট নির্বাচনেও সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে এরদোগানের দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির নেতৃত্বাধীন জোট পিপলস অ্যালায়েন্স।
বেলজিয়াম: বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের তুর্কি-অধ্যুষিত অঞ্চলের সড়কগুলোতে প্রবাসীরা এরদোগানের সাফল্য উদযাপন করেন। আন্তর্জাতিক ডেমোক্রেটস ইউনিয়নের সদস্যরাও এই উদযাপনে অংশগ্রহণ করেন।


জার্মানি: জার্মানিতে তুর্কি নাগরিকরাও বিপুল উৎসাহ নিয়ে রাজধানী বার্লিনের ব্যস্ততম রাস্তায় জড়ো হয়ে উল্লাস প্রকাশ করেছেন।এসময় তারা ‘রিসেপ তাইয়্যেপ এরদোগান তুরস্কের সেরা’ বলে স্লোগান দেন। এছাড়াও কোলন শহরের কাছাকাছি কারপেন শহরেও একে পার্টির সমর্থকরা একত্রিত হয়ে বিজয় উদযাপন করেন।


অস্ট্রিয়া: তুর্কি নাগরিকরাও অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায়ও এরদোগানের বিজয় উদযাপন করেছেন।
ভিয়েনার একটি কনফারেন্স হলে একত্রিত হয়ে নির্বাচনের ফলাফল প্রত্যক্ষ করেন তারা। এসময় তারা তুর্কি পতাকা উড়াতে থাকেন এবং গান গেয়ে এরদোগান ও তার দলের বিজয় উদযাপন করেন।


সুইডেন: সুইডেনের একে পার্টির সমর্থকরা স্টকহোমে তুর্কি দূতাবাসের নির্বাচন সমন্বয় কেন্দ্রে একত্রিত হন। তারা তুরস্ক, একে পার্টি এবং জাতীয়তাবাদী মুভমেন্ট পার্টির (এমএইচপি) পতাকা হাতে নিয়ে দূতাবাস ভবনের সামনে একত্রিত হয়ে এরদোগানের বিজয়কে উদযাপন করেন।


যুক্তরাজ্য: বেসরকারিভাবে প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সাফল্যের ফলাফল ঘোষণার পর প্রায় দুই শতাধিক তুর্কি নাগরিক লন্ডনের রাস্তায় নেমে উদযাপন করেন।লন্ডনের হাইড পার্কে জড়ো হয়ে সমর্থকরা এরদোগান ও তার একে পার্টির সমর্থনে স্লোগান দেন।
আজারবাইজান: আজারবাইজানের বাকুতে তুর্কি দূতাবাসের সামনে প্রবাসীরা একত্রিত বিজয় উদযাপন করেন। এসময় তারা তুর্কি জাতীয় সংগীত গেয়ে উল্লাস প্রকাশ করেন।

বসনিয়া ও হারজেগোভিনা: বসনিয়া হার্জেগোভিনার রাজধানী সারয়েভোর রাস্তায় এরদোগানের নির্বাচনের সাফল্য উত্সাহের সঙ্গে উদযাপন করা হয়। সারায়েভোতে বসবাসরত তুর্কি নাগরিকদের পাশাপাশি বিপুল সংখ্যক বসনিয়ান, ফিলিস্তিনি ও ঘানার নাগরিকরাও এই উদযাপনে যোগ দেন। তারা তুর্কি ও বসনিয়ান পতাকা হাতে বিভিন্ন স্লোগান দেন।
পাকিস্তান: তুর্কি ও পাকিস্তানিরা রাজধানী ইসলামাবাদের জি-৬ সেক্টরে জড়ো হয়ে এই সাফল্য উদযাপন করেন। তারা তুর্কি ও পাকিস্তানি পতাকা নিয়ে শহর প্রদক্ষিণ শেষে ফয়সাল মসজিদের সামনে মিলিত হন।

এছাড়াও সুদান, মেসিযোনিয়া, কসোভো, আলবেনিয়া, নেদারল্যান্ড, ফ্রান্স, কাতার, লেবাননেও বিপুল উৎসাহ নিয়ে তুর্কি নাগরিকরা এই বিজয় উদযাপন করেন।


খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন