মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ ০৪:১৫:২৮ এএম

আপনি কি জানেন, কেন গ্রুপ পর্বের শেষ দুটি ম্যাচ একই সময়ে হয়?

খেলাধুলা | সোমবার, ২৫ জুন ২০১৮ | ০৩:৫৪:০৭ পিএম

চলমান রাশিয়া বিশ্বকাপ ২০১৮ এর গ্রুপ পর্বের ম্যাচের খেলা। প্রতিটি দলই দুটি করে ম্যাচ খেলেছে এবং তৃতীয় ম্যাচটি শুরু হচ্ছে আজ থেকে। আর গ্রুপ পর্বের আগের দুটি ম্যাচই ভিন্ন ভিন্ন সময়ে হলেও শেষ ম্যাচটি একই গ্রুপের চারটি দলই একই সময়ে খেলতে নামবে। আপনি কি জানেন, কেন গ্রুপ পর্বের শেষ দুটি ম্যাচ একই সময়ে হয়?

কিন্তু কেন এই নিয়ম? কেন গ্রুপ পর্বের শেষ দুই ম্যাচ একই সময়ে হয়? এর পেছনে রয়েছে আর্জেন্টিনার কলঙ্কিত এক ইতিহাস। সময়টা ১৯৭৮ সাল। বিশ্বকাপের আয়োজক দেশ আর্জেন্টিনা। সেবার বিশ্বকাপে অংশ নিয়েছিল ১৬টি দেশ। চারটি গ্রুপে ভাগ হয়ে অনুষ্টিত খেলা শেষে প্রতিটি গ্রুপের ২টি করে দল উঠেছিল দ্বিতীয় পর্বে।

দ্বিতীয় পর্বে উঠা আটটি দলকে নিয়ে তখন বর্তমান সময়ের কোয়ার্টার ফাইনালের মত হয়নি। এই আটটি দলকে আবার ২টি গ্রুপে ভাগ করা হয়েছিল। সেখানে আর্জেন্টিনার গ্রুপে ছিল ব্রাজিল, পেরু ও পোল্যান্ড।

প্রথম ম্যাচে ব্রাজিল পেরুকে হারিয়েছিল ৩-০ গোলে। অপর দিকে প্রথম ম্যাচে আর্জেন্টিনা পোল্যান্ডকে হারায় ২-০ গোলে। দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনা ও ব্রাজিলের মধ্যকার ম্যাচটি গোল শুন্য ড্র হয়।

তৃতীয় ম্যাচে ব্রাজিলের ম্যাচটি ছিল আর্জেন্টিনার আগেই। আর সেই ম্যাচে ব্রাজিল পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়েছিল। ফলে ব্রাজিল সব মিলিয়ে প্রতিপক্ষকে ৩ গোল দেয় এবং ১ গোল হজম করে। গোল ব্যবধান হয় ৫। অন্যদিকে আর্জেন্টিনা প্রতিপক্ষকে ২ গোল দেয়ায় ব্রাজিলকে টপকাতে হলে শেষ ম্যাচে অন্তত ৪-০ গোলে হারাতে হত পেরুকে। কথিত আছে, আর্জেন্টিনার সামরিক বাহিনীর হাতে আটক পেরুর রাজবন্দিদের মুক্তি ও অন্যান্য কিছু শর্তে সেই ম্যাচটি একরকম কিনেই নেয় আর্জেন্টিনা এবং ম্যাচটি আর্জেন্টিনা জিতে নেয় ৬-০ গোলে।

আর ১৯৭৮ সালের এই ঘটনা থেকেই শিক্ষা পেয়ে বিশ্বকাপের গ্রুপ পর্বের দল গুলোর শেষ ম্যাচটি একই সময়ে আয়োজনের সিদ্ধান্ত নেয় ফিফা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন