বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ ০২:৫৯:২৮ পিএম

যে কারণে মালয়েশিয়ায় মসজিদে পর্যটক নিষিদ্ধ

আন্তর্জাতিক | সোমবার, ২৫ জুন ২০১৮ | ০৯:৩৬:২১ পিএম

মালয়েশিয়ার কোটা কিনাবালু সাবাহ শহরের প্রধান মসজিদটি দেশজুরে বিখ্যাত। দৃষ্টিনন্দন মসজিদটি দেখতে বছরজুরে পর্যটকদের ভীর লেগে থাকে মসজিদ প্রাঙ্গণে। সম্প্রতি ওই মসজিদের সামনে দুই নারীর নাচের দৃশ্য সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে ছড়িয়ে পড়ার পবিত্র এ স্থাপনায় পর্যটক নিষিদ্ধ করা হয়েছে।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, হাফ প্যান্টের সঙ্গে টপস পরিহিত দুই নারী মসজিদ সংলগ্ন প্রাচীরে উঠে কোমড় দুলিয়ে নাচছেন এবং সেই দৃশ্য মোবাইলে ধারণ করছেন। তাদের পোশাকও ছিল অশোভন। এই দুই নারী পূর্ব এশিয়া থেকে দেশটিতে ঘুরতে যাওয়া পর্যটক বলে ধারণা করছেন স্থানীয় কর্মকর্তারা। ভিডিওতে শোনা যায়, একজন পথচারী বলছেন, কেন তারা প্রাচীর থেকে পরে যাচ্ছে না?

মসজিদের চেয়ারম্যান জামাল সাকারান বিদেশি পর্যটকদের এ ধরনের অগ্রহণযোগ্য আচরণের নিন্দা জানিয়েছেন। একই সঙ্গে দেশটির সাবাহ প্রদেশের এই মসজিদে সাময়িকভাবে পর্যটক নিষিদ্ধের ঘোষণা দিয়েছেন তিনি।

তবে মসজিদের সামনের প্রাচীরে উঠে নাচের দৃশ্য ধারণ করা ওই দুই নারীর পরিচয় নিশ্চিত হতে পারেনি কর্তৃপক্ষ।

সাবাহ প্রদেশের পর্যটনমন্ত্রী ক্রিশ্চিনা লিউ বলেন, ওই দুই পর্যটক মসজিদ প্রাঙ্গনে নাচের ব্যাপারে সম্ভবত অজ্ঞাত ছিলেন। যে কারণে তাদের বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা নেয়া হবে না। তবে পবিত্র স্থাপনার সামনে এ ধরনের 'মজা' শ্রদ্ধাপূর্ণ কাজ নয় এবং সাবাহতে এটি করা যাবে না। তাই কর্তৃপক্ষ ওই দুই পর্যটককে সনাক্ত করে এ ব্যাপারে সতর্ক করে দিতে চায়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন