রবিবার, ২১ অক্টোবর ২০১৮ ১০:০৩:০১ এএম

কতটা অভিজ্ঞ আর্জেন্টিনার নতুন গোলরক্ষক

খেলাধুলা | মঙ্গলবার, ২৬ জুন ২০১৮ | ০৫:৩২:৫৯ পিএম

সার্জিও রোমেরোর ইনজুরি ও বাদ পড়া। এরপরই আস্থাহীন হয়ে যায় আর্জেন্টিনার গোল পোস্ট। বিকল্প হিসেবে দলের এক নাম্বার গোলরক্ষকের পদ পান উইলফেডো কাবয়েরো। প্রথমম্যাচে তিনি মোটামুটি ভালোই ছিলেন; কিন্তু ক্রোয়েশিয়ার বিপক্ষে মারাত্মক এক ভুল করে দলকে যেমন ডুবিয়েছেন তেমনি একাদশে স্থান হারান এই গোলরক্ষক।

আজ নাইজেরিয়ার বিপক্ষে গোলরক্ষার বিশাল দায়িত্ব ফ্রাঙ্ক আরমানির উপর। সমস্যা হলো এখন পর্যন্ত জাতীয় দলে খেলা হয়নি আরমানির। আজ মহা গুরুত্বপূর্ণ এই ম্যাচে অভিষেক হচ্ছে তার। বিশ্বকাপ দিয়ে আন্তর্জাতিক অভিষেক, এটাও কম কিসে! কিন্তু প্রশ্ন হচ্ছে আরমানি কি পারবেন আস্থার প্রতীক হতে? যেমনটা ১৯৯০ এর বিশ্বকাপে হয়েছিলেন সার্জিও গইকোচিয়া। ক্যামেরুনের বিপক্ষে প্রথম ম্যাচে হার আর্জেন্টিনার। তা গোলরক্ষক নেরি পাম্পিডোর ভুলে। এরপরও দ্বিতীয় খেলায় সোভিয়েত ইউনিয়নের বিপক্ষে একাদশে সুযোগ পান তিনি। এরপর পায়ে আঘাত পেয়ে মাঠ ছাড়লে মাঠে নামেন গইকোচিয়া। এর পরের কাহিনী সবার জানা। দূর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে দলকে তুলেছিলেন ফাইনালে। কোর্য়াটার ও সেমিতে টাইব্রেকারে কয়েকটি শট ঠেকিয়ে দেন যুগোস্লাভিয়া ও ইতালীর বিপক্ষে। আরমানি কি পারবেন সেই রূপে আর্বিভূত হতে?

গইকোচিয়ার সাথে আরো একটি মিল আছে আরমানির। তার মতোই মতোই আর্জেন্টিনার ক্লাব রিভার প্লেটের খেলোয়াড় আরমানি। এর আগে তিনি খেলেছেন কলম্বিয়ান লিগে। বিয়েও করেছেন কলম্বিয়ায়। সেদেশের নাগরিকত্বের জন্য আবেদনও করেন। পরে আর্জেন্টিনা জাতীয় দলে খেলার অদম্য ইচ্ছায় ফিরে আসেন দেশে। ৮ বছর কলম্বিয়ার বিখ্যাত ক্লাব অ্যাথলেটিকো ন্যাশিয়নালে খেলেছেন। দলকে জিতিয়েছেন ২০১৬ সালের কোপা লিবার্তাদোরেসে।এ বছর তাকে রিভার প্লেট দলভূক্ত করে। ফলে তার ফিরে আসা হয় আর্জেন্টাইন লিগে। নতুন ক্লাবের জার্সী গায়ে বাজিমাত আরমানির। রিভার প্লেটের চির প্রতিদ্বন্দ্বী বোকা জুনিয়র্সের বিপক্ষে দলকে ২-০ তে জিততে বিশাল ভুমিকা রাখেন। হয়েছেন সে ম্যাচের সেরা খেলোয়াড়ও।

এদিকে সবাই কাবায়েরোর সমালোচনা করলেও গইকোচিয়া পাশে দাঁড়িয়েছেন তার। মস্কোতে ল্যাতিন ফুটবল বিষয়ক সিম্পোজিয়ামে অংশ নিয়ে ১৯৯০ এর বিশ্বকাপ খেলা ও ১৯৯৪ এর বিশ্বকাপের স্কোয়াডে থাকা গইকোচিয়া বলেন, ‘এমন ভুল করতেই পারেন একজন গোলরক্ষক। তাই বলে সমালোচনা করে তাকে অমরা ধ্বংস করে দিতে পারি না। মনে রাখতে হবে এটা ফুটবল। এটা খেলা। এটা যুদ্ধ নয়।’ কাবায়েরো তার ভুলের মূল্য দিচ্ছেন।’
ওই আলোচনায় সভায় অংশ নেয়া প্যারাগুয়ের তারকা গোল রক্ষক হোসে লুইস চিলাভার্টও পক্ষ নিয়েছেন ক্যাভেলারোর। আজ আর্জেন্টিনা দলে গোলরক্ষক পজিশন ছাড়াও আরো চারটি পরিবর্তন আনা হচ্ছে বলে জানা গেছে। স্ট্রাইকার হিগুইন কাদশে ঢুকছেন। মাঝমাঠে ফিরছেন ডি মারিয়া ও বানেগা। ডিফেন্ডার মার্কোস রোহোকেও দেখা যাবে প্রথম একাদশে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন