শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ ১০:২২:১৭ এএম

‘এখন পর্যন্ত রোনালদোই সেরা’

খেলাধুলা | বুধবার, ২৭ জুন ২০১৮ | ০১:৫২:২৯ পিএম

ফুটবল বিশ্বে কে সেরা! সেই কবে শুরু হওয়া পেলে ও ম্যারাডোনাকে নিয়ে লড়াই এখনো শেষ হয়নি। তার সঙ্গে এখন যোগ হয়েছে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর নাম। ইংলিশ প্রিমিয়ার লীগ থেকে বিশ্বকাপের আসর এ দুই ফুটবল তারকাকে ঘিরে ভক্তদের তর্ক-বিতর্ক লেগেই আছে। মেসি এখনো আলোর ঝলকানি দেখাতে ব্যর্থ। ইনজুরি আক্রান্ত নেইমারও লড়াই করে যাচ্ছেন নিজেকে ফিরে পেতে। অন্যদিকে ক্রিস্টিয়ানো তার ভক্তদের মন ভরিয়ে দিয়েছেন ফুটবল জাদুতে।

রেকর্ড গোল করে একাই দলকে নিয়ে গেছেন সুপার-১৬ তে। সেই সঙ্গে ইংল্যান্ডের হ্যারি কেইন, বেলজিয়ামের রুমেলো লুকাকু, রাশিয়ার চেরিশেভ, স্পেনের দিয়াগো কস্তারাও রাশিয়া বিশ্বকাপে আলোর মশাল জ্বালিয়ে রেখেছেন পায়ের জাদুতে। তবে প্রশ্ন তারকাদের মধ্যে মাঠের লড়াইয়ে এখন পর্যন্ত কে এগিয়ে! বাংলাদেশ জাতীয় দলের সাবেক তারকা ফুটবলার কায়সার হামিদ এ দৌড়ে এগিয়ে রাখলেন রোনালদোকেই। ব্রাজিলের অন্ধ ভক্ত এ ফুটবল তারকা জানিয়ে দিলেন শেষ ম্যাচে ইরানের বিপক্ষে পেনাল্টি মিস ছাড়া এ আসরে এখন পর্যন্ত পায়ের যাদুতে সিআর সেভেনই সেরা। তিনি বলেন, ‘তারকা তো কতই আছে। কিন্তু মাঠের লড়াই তো দেখতে হবে। আমি এখন পর্যন্ত যতটা খেলা হয়েছে তার মধ্যে বলবো রোনালদোই তার নামের প্রতি সুবিচার করেছে। বলতে পারেন ‘ওয়ান ম্যান আর্মি’ তিনি। তার জাদুতেই পর্তুগাল দ্বিতীয় রাউন্ডে গেছে।’

এখন পর্যন্ত পর্তুগাল দলের ‘ওয়ান ম্যান শো’ এ রোনালদো। তার কাছ থেকে কোটি ভক্তের যে আশা ছিল তার চেয়ে বেশি দিয়েছেন। কারণ ক্লাব ফুটবলে রাজত্ব করলেও বিশ্বকাপে আসরে নিজেকে প্রমাণ করতে অনেকটাই ব্যর্থ ছিলেন। নিজের খেলা আগের তিন বিশ্বকাপের আসরে একটি করে তিন গোলের মালিক ছিলেন। কিন্তু এ আসরে প্রথম ম্যাচেই হ্যাটট্রিক। দ্বিতীয় ম্যাচে তার একমাত্র গোলেই জয় পায় পর্তুগাল। তার এ আসরে চতুর্থ গোল নিজের ক্যারিয়ার সেরাই নয় ক্রিস্টিয়ানোকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়। ইউরোপের সর্বাধিক গোলের (৮৪) মালিক এখন তিনি। এর আগে এ রেকর্ড ছিল হাঙ্গেরির ফ্রাঙ্ক পুসকাসের। শুধু তাই নয় এ বিশ্বকাপেই তিনি স্পর্স করেছেন আর্জেন্টাইন ফুটবল তারকা দিয়াগো ম্যারাডোনাকে। অধিনায়ক হিসেবে বিশ্বকাপের আসরে সর্বাধিক ৬ গোলের মালিক ছিলেন একাই ম্যারাডোনার। সেই রেকর্ড এখন রোনালদোর দখলে। এদিক থেকে তিনি এগিয়ে গেলেন লিওনেল মেসির ৪ গোলের রেকর্ডকেও।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন