শুক্রবার, ২০ জুলাই ২০১৮ ০৫:০৮:২৮ এএম

উইন্ডিজদের মাটিতে সবচেয়ে সফল এই দুই টাইগার

খেলাধুলা | বুধবার, ২৭ জুন ২০১৮ | ০৫:৩১:৩১ পিএম

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন সিরিজটি সহজ হবে না বাংলাদেশ দলের জন্য। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে শেষবার ২০১৪ সালে খেলেছিল টাইগাররা। সেই সিরিজে দুইটি টেস্ট পরাজিত হয়ে ওয়েস্ট ইন্ডিজের কাছে হোয়াইটওয়াশ হতে হয় টাইগারদের। উইন্ডিজদের মাটিতে সবচেয়ে সফল এই দুই টাইগার।

সেই ব্যর্থতা ভুলে জুলাইয়ে শুরু হতে যাওয়া সিরিজে অবশ্যই ভালো করার আশায় মুখিয়ে থাকবে সাকিব আল হাসানের দল। আর সেই গুরু দায়িত্ব নিতে হবে বাংলাদেশ দলের অভিজ্ঞ চার ব্যাটসম্যান তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহমান এবং মাহমুদুল্লাহ রিয়াদকে।

কারণ এই চারজন ক্রিকেটারই এখন পর্যন্ত উইন্ডিজ মাটিতে সবচেয়ে সফল। পরিসংখ্যান বলছে, ক্যারিবিয়ান মাটিতে টাইগার অলরাউন্ডার সাকিব বাদে সবাই খেলেছেন চারটি করে টেস্ট সেখানে সাকিব খেলছেন দুইটি।

তবে দুই ম্যাচ খেললেও সেখানে ৫৩ গড়ে দুর্দান্ত ব্যাটিং করে সর্বোচ্চ ৯৬ রানের ইনিংস খেলেছেন এবং ম্যাচ সেরাও হয়েছেন একটিতে। এদিকে ব্যাটসম্যানদের মধ্যে সব চেয়ে ভালো পারফর্মেন্স দেখিয়েছেন টাইগার ড্যাশিং ওপেনার তামিম ইকবাল।

উইন্ডিজদের মাটিতে খেলা চারটি টেস্টে তার ব্যাটিং গড় ৪৫। যার মধ্যে দুইটি অর্ধশতকের পাশাপাশি হাকিয়েছেন একটি শতকও। তবে খারাপ খেলেননি বাংলাদেশের সাবেক টেস্ট অধিনায়ক মুশফিকুর রহমানও।

চারটি টেস্ট খেলে করেছেন একটি শতক এবং সেখানে তার ব্যাটিং গড় ৪৫ এর কাছাকাছি। চারজন ব্যাটসম্যানের মধ্যে ক্যারিবিয়ান মাটিতে কিছুটা নিস্প্রভ ছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ।

চার ম্যাচে তার গড় রানরেট মাত্র ২৪, যার মধ্যে রয়েছে দুইটি ফিফটি। তবে এই সিরিজে নিজেকে প্রমান করতে চাইবেন মাহমুদুল্লাহ।

জানিয়ে রাখা ভালো, আগামী মাসের চার তারিখ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট খেলতে মাঠে মানবে টাইগাররা। ভালো খেলা দেখার আশায় থাকবে বাংলাদেশের ক্রিকেট প্রেমিরা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন