শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮ ১১:৫১:১৫ এএম

যে সমীকরণে দ্বিতীয় রাউন্ডে যাবে ব্রাজিল!

খেলাধুলা | বুধবার, ২৭ জুন ২০১৮ | ০৭:০১:১২ পিএম

বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে বেশি শিরোপা জিতেছে ব্রাজিল। বিশ্বকাপের বাছাইপর্বে যে আধিপত্য দেখিয়েছে নেইমাররা সেটা ফিফার ২১তম আসরের ফুটবল মহাযজ্ঞে এসে প্রমাণ করতে যেন ব্যর্থ তিতের শিষ্যরা। যাকে ঘিরে হেক্সা মিশনের স্বপ্ন দেখছে ব্রাজিল সেই নেইমার বিশ্বকাপের মূল পর্বে এসে যেন কিছুটা ছন্ন ছাড়া। তবে প্রয়োজনের সময় আগুনের মতো জ্বলে উঠছে নেইমার-কৌতিনহোরা।

রাশিয়া বিশ্বকাপে আসার আগ পর্যন্ত ২১ ম্যাচ খেলে ১ হারের রেকর্ড নিয়ে ৪৭ গোল করছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ানরা আর প্রতিপক্ষ দল থেকে মাত্র ৫ গোল খেয়েছে ব্রাজিল। এমন সমীকরণ নিয়ে ফর্মের তুঙ্গে থাকা ব্রাজিল বিশ্বকাপের প্রথম ম্যাচ সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামে। ওই ম্যাচে যদি কৌতিনহোর আচমকা গোলটা না হলে হয়তো পরাজয়ের বৃত্তে হাবুডুবু খেতে হতো পেলের উওরসূরিদের।

মাঠের লড়াই পাল্টে যায় কে কতবারের চ্যাম্পিয়ন, কোন দল ফেভারিট। তাই সুইসদের সঙ্গে ড্র নিয়ে সন্তুষ্ঠ থাকতে হয় নেইমারদের। এরপর দ্বিতীয় ম্যাচে জয়ের আশায় কোস্টারিকার বিপক্ষে মাঠে নেমে অতিরিক্ত সময়ে গোলে করে ২-০ ব্যাবধানে জয় তুলে নেয় সেলেসাওরা। সেই জয়ে বিশ্বকাপের শেষ ষোলোতে এক পা দিয়ে রাখে ব্রাজিল।

বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে যেতে হলে আজ কঠিন পরীক্ষা দিতে হবে নেইমারদের। রাশিয়ার মস্কোয় ব্রাজিলের বিপক্ষে মাঠে নামবে গ্রুপের তৃতীয় স্থানে থাকা সার্বিয়া।

বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে বুধবার (২৭ জুন) দিবাগত রাত ১২টায়।

‘ই’ গ্রুপের পয়েন্ট তালিকায় এখন পর্যন্ত শীর্ষ স্থান ধরে রেখছে সেলোসাওরা। তাদের বর্তমান পয়েন্ট ৪। অন্যদিকে, ব্রাজিলের মতো সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে সুইজারল্যান্ড। আর ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে আছে সার্বিয়া। এই হাই-ভোল্টেজ ম্যাচে নেইমাররা হেরে গেলে বিশ্বকাপ মিশন থেকে ছিটকে যাবে ব্রাজিল। তবে সার্বিয়ার সঙ্গে জয় কিংবা ড্র করলেই ব্রাজিল উঠে যাবে সুপার ষোলোতে। নেইমারদের এই সমীকরণ পূরণ হলেই শেষ ষোলোতে যেতে পারবে।

সার্বিয়াকে যদি হারাতে পারে ব্রাজিল তাহলে তাদের পয়েন্ট হবে ৭। অপর ম্যাচে সুইজারল্যান্ড যদি কোস্টারিকাকে হারায় তাহলে তাদের পয়েন্টও হবে ব্রাজিলের মতো ৭। তখন গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে যাবে ব্রাজিল।

এদিকে ডিসিপ্লিনারি রের্কড বলছে, টিম-ব্রাজিল রাশিয়া বিশ্বকাপে এখন পর্যন্ত হলুদ কার্ড খেয়েছে মাত্র ৩টি আর সুইসরা খেয়েছে চারটি। যদি আজকের ম্যাচে কোন অবিশ্বাস্য ঘটনা ঘটে তাহলে নেইমাদের হেক্সা মিশন স্বপ্ন প্রথম রাউন্ড থেকেই ছিটকে যাবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন