বুধবার, ২৪ অক্টোবর ২০১৮ ১২:৪০:৩৮ এএম

বিশ্বকাপের সত্যিকারের জায়ান্ট কিলার দক্ষিণ কোরিয়া

খেলাধুলা | বৃহস্পতিবার, ২৮ জুন ২০১৮ | ১০:২৩:২৮ এএম

বিশ্বকাপের সত্যিকারের জায়ান্ট কিলার যদি কোনো দলকে বলা হয়, তবে সবার আগে নাম আসবে দক্ষিণ কোরিয়ার। আজ তারা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানিকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বড় অঘটন ঘটাল।

তবে এটাই প্রথম নয়। এর আগেও বিশ্বকাপে দুইবার বড় দলগুলোকে বিদায় করেছিল। আগের দুই বারই ছিল ২০০২ বিশ্বকাপে। একবার ইতালি এবং একবার স্পেনকে বিদায় করে এশিয়ার জায়ান্টরা।

অঘটন ১
ইতালি ১: দক্ষিণ কোরিয়া ২ (২০০২)
এর আগে কোনো বিশ্বকাপেই গ্রুপ পর্ব পার হতে পারেনি দক্ষিণ কোরিয়া। তাও আবার গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক-আউট পর্ব খেলেছে ওই বিশ্বকাপের আয়োজকরা। নক-আউট পর্বে তিনবারের চ্যাম্পিয়ন ইতালিকে ২-১ গোলে হারিয়ে অঘটনের জন্ম দেয় দক্ষিণ কোরিয়া।

অঘটন ২
দক্ষিণ কোরিয়া ৫: স্পেন ৩ (২০০২)
এক আসরেই রীতিমত দু`টি চমক দেখায় দক্ষিণ কোরিয়া। শেষ ষোলোতে ইতালিকে বিদায় করে কোয়ার্টার ফাইনালেও জয়ের ধারা অব্যাহত রাখে তারা। নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য ড্র হলেও পেনাল্টিতে স্পেনকে ৫-৩ গোলে হারিয়ে সেমিতে নাম লেখায় তারা।

অঘটন ৩
দক্ষিণ কোরিয়া ২: জার্মানি ০ (২০১৮)
আজ দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ২-০ গোলে হেরে বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নিল জার্মানি। কিন্তু তারা বিশ্বকাপে খেলতে এসেছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে। গত চার বিশ্বকাপের সেরা চার দলের একটি তারা। যার মধ্যে একবার চ্যাম্পিয়ন মুলারা। আর তারাই কিনা বাদ পড়ল প্রথম রাউন্ড থেকে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন