রবিবার, ২২ জুলাই ২০১৮ ০৩:০৫:১৫ পিএম

স্নোডেন রাশিয়াতেই, দেখছেন হয়তো বিশ্বকাপও!

খেলাধুলা | বৃহস্পতিবার, ২৮ জুন ২০১৮ | ১২:৩৬:১১ পিএম

রাশিয়ায় নির্বাসিত জীবন যাপন করছেন আমেরিকার জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) সাবেক চুক্তিভিত্তিক কর্মী অ্যাডওয়ার্ড স্নোডেন।

এনএসএ’র অসংখ্য গোপন নথি ফাঁস করে দিয়ে বিশ্বজুড়ে আলোচনায় আসেন তিনি।
এই নথিতে দেখা যায়, এনএসএ মার্কিন নাগরিকদের ওপর অবৈধভাবে নজরদারি চালাচ্ছে। পরবর্তীতে গ্রেপ্তার এড়াতে তিনি রাশিয়া পালিয়ে যান।

তবে তিনি নিজের নিরাপত্তা নিয়ে সবসময় সচেষ্টা ছিলেন। মাঝে টুইটার ও ইন্সটাগ্রামে অ্যাকাউন্ট খুলেছেন তিনি।

তবে সোস্যাল মিডিয়ায় নিজের ও গার্লফ্রেন্ড লিন্ডসে মিলসের ছবি দেয়ার ক্ষেত্রে সবসময় বিশেষ সতর্কতা অবলম্বন করে আসছিলেন তিনি। কোথায় ছবি তোলা হয়েছে সেটি যাতে না বোঝা যায় সেজন্য সম্পাদিত ছবি আপলোড করতেন।

তবে সম্প্রতি তাকে মস্কো থেকে বের করে দেয়া হয়েছে বলে গুজব ছড়ায়। সেই গুজবের জবাব দিতেই কিনা এই সাবেক গুপ্তচর নিজের সতর্কতায় কিছুটা ঢিল দিলেন। আপলোড করলেন মস্কোর একটি স্কাই লাউঞ্জ রেঁস্তোরায় গার্লফ্রেন্ডের সঙ্গে সময় কাটানোর ছবি। এবার স্পষ্ট বোঝা যাচ্ছে তিনি কোথায় আছেন। ছবিতে একটু দূরেই রয়েছে মস্কোর লুঝনিকি স্টেডিয়াম। ফলে এ নিয়ে আর সন্দেহের অবকাশ নেই যে তিনি রাশিয়াতেই আছেন। এ খবর দিয়েছে ব্রিটেনের এক্সপ্রেস পত্রিকা।

অবশ্য তাকে নিয়ে গুঞ্জন রটার কারণও আছে।

মস্কোয় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাকে আশ্রয় দিলেও, তিনি সর্বশেষ রাশিয়ান নির্বাচনে ভোট কারচুপি নিয়ে সমালোচনা করেছেন।

তিনি এক টুইট বার্তায় লিখেছেন, ‘মস্কোয় ও অন্যত্র যেই ব্যালট কারচুপি দেখা গেছে তা ১৪ কোটি মানুষের বিচারের দাবিকে প্রভাবিত করার চেষ্টা। আপনারা নিজের ভবিষ্যত নিজের হাতে তুলে নিন।’

এরপর থেকেই তাকে নিয়ে সংশয় জোরালো হয়। এই গুজব রটে যে তাকে রাশিয়া থেকে বের করে দেয়া হয়েছে। কিন্তু বিশ্বকাপ চলাকালে লুঝনিকি স্টেডিয়ামের পাশে ছবি তুলে স্নোডেন জানান দিলেন, রাশিয়ায় ভালো সময়ই পার করছেন তিনি। বিশ্বকাপও হয়তো দেখছেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন