বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ ০৭:৪৮:১৬ পিএম

বর্তমান বিশ্বে ক্রিকেট ভক্ত কত? জানাল আইসিসি

খেলাধুলা | বৃহস্পতিবার, ২৮ জুন ২০১৮ | ০২:৩০:৩১ পিএম

বর্তমান যুগে অন্যতম জনপ্রিয় খেলা ক্রিকেট। তারই জের ধরে সারা বিশ্বে ক্রিকেটের সমর্থক সংখ্যা জানতে সম্প্রতি একটি সমীক্ষা চালিয়েছিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি। জানা গেছে, বর্তমানে একশো কোটি মানুষ ক্রিকেটের ভক্ত। আর এরকম একটা তথ্য গর্ব করেই প্রকাশ করল আইসিসি। বর্তমান বিশ্বে ক্রিকেট ভক্ত কত? জানাল আইসিসি

মূলত ১৬ থেকে ৬৯ বছর বয়সীদের মধ্যে এই সমীক্ষা চালানো হয়েছিল। তাতে জানা গেছে, ক্রিকেট সমর্থকদের গড় বয়স ৩৪। সমীক্ষা অনুযায়ী, ৩৯ শতাংশ ক্রিকেট সমর্থক মহিলা। ক্রিকেটীয় পরিকাঠামো উন্নতির স্বার্থে এই সমীক্ষা চালানো হয়েছিল বলে জানিয়েছে আইসিসি।

এ ব্যাপারে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি জানিয়েছে, দুই তৃতীয়াংশ সমর্থক ক্রিকেটের তিনটে ফরম্যাট নিয়েই উৎসাহী। তবে এই দুই তৃতীয়াংশের বেশিরভাগটাই ১৬ বছরের মধ্যে সীমাবদ্ধ। ক্রিকেট সমর্থকদের ৯২ শতাংশ টি-টোয়েন্টিতে প্রবল উৎসাহী। ৮৮ শতাংশ মানুষ একদিনের ক্রিকেট দেখতে পছন্দ করেন। ৭০ শতাংশ সমর্থক টেস্ট ক্রিকেট দেখতে ভালবাসেন।

ক্রিকেটকে ওলিম্পিক স্পোর্টসের স্বীকৃতি দেওয়ার দাবিতে আইসিসি দীর্ঘদিন ধরে সরব। এই সমীক্ষার পর তাদের সেই দাবি আরও জোরালো হবে। কারণ, সারা বিশ্বের ৮৭ শতাংশ মানুষ ওলিম্পিকে টি-টোয়েন্টি ক্রিকেট দেখতে চাইছেন।

সমীক্ষা থেকে মেয়েদের ক্রিকেটের জন্যও ভাল খবর এলো। ৭০ শতাংশ ক্রিকেট সমর্থক মনে করেন, মেয়েদের ক্রিকেট আরও বেশি করে সম্প্রচার হওয়া উচিত। আরও জানা গিয়েছে, প্রতি তিনজনের মধ্যে দুজন ফ্যান মেয়েদের ক্রিকেট নিয়ে উৎসাহী।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন