সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ ০১:১৮:৫৭ পিএম

ব্রাজিলের সঙ্গে হেরে যা বললেন সার্বিয়ার কোচ

খেলাধুলা | বৃহস্পতিবার, ২৮ জুন ২০১৮ | ০৭:৩৩:১৪ পিএম

নেইমার-কুতিনহো-পাওলিনহোদের ফুটবলের শৈল্পিক ছন্দে খুব সহজেই সার্বিয়াকে হারিয়ে নকআউট পর্বে উঠে গেছে ব্রাজিল। বুধবার মস্কোর স্পার্তাক স্টেডিয়ামে ২-০ গোলে সার্বিয়াকে পরাজিত করে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। পরাজয় মেনে নিয়ে সার্বিয়া কোচ ম্লাদেন ক্রাস্তাইচ বলেন, আধুনিক ফুটবলের পরাশক্তি হচ্ছে ব্রাজিল।

তিনি বলেন, আমরা একটা আধুনিক ফুটবলের পরাশক্তির বিপক্ষে জয়ের জন্য নেমেছিলাম এবং আমরা সেটা পারিনি। তবে আমি আমাদের খেলোয়াড়দের তাদের সাহসী প্রচেষ্টা, সার্বিয়ার ব্যাজ এবং জার্সির প্রতি তাদের মনোভাবের জন্য অভিনন্দন জানাই। সার্বিয়া কোচ বলেন, ব্রাজিলের গোল করার মুহূর্তটি ছাড়া প্রথমার্ধে আমরা এগিয়ে ছিলাম। এ মুহূর্তগুলোতেই খেলোয়াড়দের ব্যক্তিগত নৈপুণ্যটা বেরিয়ে আসে।

ম্লাদেন ক্রাস্তাইচ বলেন, আমরা ওপরে উঠে খেলেছি এবং দ্বিতীয়ার্ধে ঝুঁকি নেয়ার চেষ্টা করেছিলাম কিন্তু ব্রাজিলের মতো ফুটবল পরাশক্তিদের বিপক্ষে এমন একটি ম্যাচ খেলা খুবই কঠিন।

তিনি বলেন, ফুটবলে এটাই হয়। আমাদের নিজেদের খেলার মান ওপরে তুলতে হবে। দ্বিতীয়ার্ধে আমরা আরও বেশি ঝুঁকি নিয়েছিলাম। আমরা আমাদের সুযোগ পেলাম কিন্তু আমরা শাস্তি পেলাম। ক্রাস্তাইচ ব্রাজিলের রক্ষণের প্রশংসাও করে বলেন, যখন আপনি রক্ষণ সামলাবেন, আপনাকে শৃঙ্খল হতে হবে। এবং এটা শুধু দেখিয়েছে আসলেই ব্রাজিল কতটা শক্তিশালী।

কোচের দাবি, তার দল তাদের সবটুকুই দিয়েছে। ছেলেরা তাদের সবটুকু দিয়েছিল। আট বছর বড় টুর্নামেন্টে খেলতে না পারার পর বিশ্বকাপে এসে আমরা আমাদের সত্যিকারের জাতটা দেখাতে চেয়েছিলাম। আমাদের পারফরম্যান্সে আমরা তৃপ্ত হতে পারি। তিনি বলেন, আমরা জানি ব্রাজিল কঠিন প্রতিপক্ষ ছিল। যা হয়েছে, হয়ে গেছে। আমরা ২-০ গোলে হেরেছি। এটাই জীবন।

উল্লেখ্য, প্রায় দেড় যুগ পর আবারো শিরোপা জয়ের স্বপ্নে বিভোর ব্রাজিল। সেই লক্ষ্যেই রাশিয়ায় পা রাখে দলটি। আপাতত প্রথম গণ্ডি পার হওয়া গেছে। এবার সেই স্বপ্ন পূরণে মেক্সিকো বাধা অতিক্রমের পালা। আগামী সোমবার মেক্সিকোর মুখোমুখি হবে ব্রাজিল। ই-গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ায় প্রতিপক্ষ হিসেবে তাদের পাচ্ছে সাম্বার দেশ। কারণ, সুইডেনের কাছে বিশাল ব্যবধানে হেরে এফ গ্রুপের রানার্সআপ মেক্সিকো।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন