বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ ০৩:১৩:১১ পিএম

দুর্দান্ত মোসাদ্দেকের পর ভয়ঙ্কর সাব্বিরে নাকাল শ্রীলঙ্কা

খেলাধুলা | বৃহস্পতিবার, ২৮ জুন ২০১৮ | ০৯:০৫:২০ পিএম

দুর্দান্ত মোসাদ্দেকের পর ভয়ঙ্কর সাব্বিরে নাকাল শ্রীলঙ্কা! চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলঙ্কা 'এ' দলের বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন বাংলাদেশ 'এ' দলের অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকত এবং তারই জাতীয় দলের সতীর্থ সাব্বির রহমান রুম্মন।

এই দুই ব্যাটসম্যানের জোড়া সেঞ্চুরিতে তৃতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৩৬০ রান। লঙ্কানদের থেকে ৮৯ রানে পিছিয়ে থেকে শেষ দিন খেলতে নামবে টাইগাররা।

আজ সকাল সাড়ে নয়টায় চার দিনের এই ম্যাচে লঙ্কানদের থেকে ৪০৫ রানের বিশাল ব্যবধানে পিছিয়ে থেকে তৃতীয় দিনের খেলা শুরু করেছিলো বাংলাদেশ। তবে দিনের খেলা শুরু করার পরেই অভিজ্ঞ তুষার ইমরানের উইকেটটি হারাতে হয় তাদের।

লঙ্কান স্পিনার লক্ষ্মণ সান্দাকানের বলে এলবিডব্লিউ হয়ে ফেরার আগে মাত্র ২৫ রান করেন তুষার। অবশ্য এরপরেই দলের বিপর্যয় সামাল দেয়ার দায়িত্ব নেন মোসাদ্দেক এবং সাব্বির। এই দুই ব্যাটসম্যানের ব্যাটে শত রানের কোটা পার করার পাশাপাশি ১৩৮ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যায় টাইগাররা।

বিরতির পর ক্রিজে এসে দারুণ দায়িত্বশীল ব্যাটিং করে সিরিজে নিজের প্রথম সেঞ্চুরি তুলে নেন অধিনায়ক মোসাদ্দেক। এরপর নিজের ইনিংসটি খুব বেশি বড় করতে পারেননি তিনি। ব্যক্তিগত ১৩৫ রানের সময় প্রবাথ জয়সুরিয়ার বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন সৈকত।



তবে অধিনায়ক ফিরলেও দারুণ ব্যাটিং করে সেঞ্চুরি তুলে নেন জাতীয় দলের আরেক ব্যাটসম্যান সাব্বির রহমানও। আর এরই সাথে দলকে শক্ত ভিত গড়ে দেন তিনি। পাশাপাশি ব্যাট হাতে সকল সমালোচনার জবাবও দিয়েছেন সাব্বির।

আগামীকাল ১৪৪ রানে অপরাজিত থেকে খেলতে নামবেন এই টাইগার ব্যাটসম্যান। অপরদিকে তাঁর সঙ্গী হিসেবে ২৭ রান নিয়ে থাকবেন উইকেট রক্ষক ব্যাটসম্যান জাকির হোসেন।

এর আগে​​​​​ বাংলাদেশের বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে টসে জিতে ব্যাটিং করতে নেমে লাহিরু থিরিমান্নের অনবদ্য সেঞ্চুরিতে ৮ উইকেটে ৪৪৯ রানের পাহাড় নিয়ে প্রথম ইনিংস ঘোষণা করেছিলো সফরকারী শ্রীলঙ্কা 'এ' দল।

থিরিমান্নের ১৬৮ রানের ইনিংসটি ছাড়াও ব্যাট হাতে দারুণ খেলেছেন দিমুথ করুনারত্নে, চারিথ আসালাংকা এবং আশান শাম্মু। এই তিন ব্যাটসম্যানই পেয়েছেন হাফসেঞ্চুরির দেখা।

তাদের মধ্যে আসালাংকা ৯০ রান করে রান আউটের শিকার হওয়ায় সেঞ্চুরি মিসের আক্ষেপে পুড়েছেন। অপরদিকে করুনারত্নে ৬০ এবং শাম্মু ৭০ রান করেছেন। বাংলাদেশের হয়ে খালেদ আহমেদ ৪টি এবং আবু হায়দার রনি ২টি উইকেট নেন।

জবাবে ব্যাটিং করতে নেমে ​​​​​​ স্কোরবোর্ডে ​৪৪ রান তুলতেই ২ উইকেট হারাতে হয় বাংলাদেশকে। দুই ওপেনার সৌম্য সরকার এবং সাদমান ইসলামের উইকেট দুটি একাই তুলে নিয়েছিলেন ডান হাতি মিডিয়াম পেসার শিহান মাদুশাংকা।

দলীয় ২৯ রানেই দুইটি উইকেট হারানোর পর অবশ্য তুষার ইমরান এবং অধিনায়ক মোসাদ্দেকের ব্যাটে বাকি দিন নির্বিঘ্নে পার করেছিলো বাংলাদেশ।

বাংলাদেশ ‘এ’ দল:

মোসাদ্দেক হোসেন সৈকত (অধিনায়ক), সাদমান ইসলাম, সৌম্য সরকার, মিজানুর রহমান, আফিফ হোসেন ধ্রুব, সাব্বির রহমান, শরিফুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন, নাঈম হাসান, রিশাদ আহমেদ, সাইফ হাসান, জাকির হোসেন, তুষার ইমরান, নাজমুল ইসলাম অপু, আবু হায়দার রনি।

শ্রীলঙ্কা ‘এ’ দল একাদশঃ

লাহিরু মিলানথা, দিমুথ করুনাত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, আশান প্রিয়াঞ্জন, সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালাংকা, শাম্মু আশান, প্রবাথ জয়াসুরিয়া, নিসালা থারাকা, লক্ষ্মণ সান্দাকান, শিহান মাদুশাংকা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন