মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ ০৯:৫৪:০৫ এএম

সামান্য ১টি ভুলের কারণে আপনি কখনোই জান্নাতে যেতে পারবেন না

ধর্ম | শুক্রবার, ২৯ জুন ২০১৮ | ১২:০৫:০৪ এএম

মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর যারা উম্মত রয়েছেন, তাদের জান্নাতে যাওয়ার রাস্তাটা অতি সহজ। মহান আল্লাহ তায়ালা আখেরী জামানার নবী মুহাম্মদ (সা.) এর উম্মতদের জন্য সে রাস্তা অতি সহজ করে দিয়েছেন। কিন্তু এর মধ্যেও এমন কিছু ব্যক্তি রয়েছে যারা কখনোই জান্নাতে প্রবেশ করতে পারবে না। বিষয়টি আল কোরআন এবং সহিহ হাদিসে স্পষ্ট করা হয়েছে।

আল্লাহ রাব্বুল আল আমীন পবিত্র কোরআনে বলেছেন, وَلَا تُطِعۡ كُلَّ حَلَّافٍ مَّهِيۡنٍۙ ‘তুমি অবদমিত হয়ো না তার দ্বারা যে কথায় কথায় কসম করে, যে মর্যাদাহীন, هَمَّازٍ مَّشَّآءٍۭ بِنَمِيۡمٍۙ‏ যে গীবত করে, চোগল খোরী করে বেড়ায়, (সূরা- আল কালাম ৬৮: ১০-১১)

ব্যখা: মূল আয়াতে مَهِينٍ (মাহিনিন) শব্দ ব্যবহৃত হয়েছে। এ শব্দটি নগণ্য, তুচ্ছ এবং নীচু লোকদের ক্ষেত্রে ব্যবহৃত হয়। এটা কথায় কথায় শপথকারী ব্যক্তির চারিত্রিক বৈশিষ্ট। সে কথায় কথায় কসম খায়। কারণ সে নিজেই বুঝে যে লোকে তাকে মিথ্যাবাদী মনে করে। কসম না খাওয়া পর্যন্ত লোকে তাকে বিশ্বাস করবে না। তাই সে নিজের বিবেকের কাছে হীন এবং সমাজের কাছেও তার কোন মর্যাদা নেই।

এ বিষয়ে মহানবী (সা.) বলেছেন, চোগলখোর ও শিরককারী কখনো আল্লাহ তা’য়ালার জান্নাতে প্রবেশ করবে না। (সহিহ মুসলিম ১/৪৫, হাদিস নং-১০৫)।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন