মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮ ০৯:৩২:০২ পিএম

পদ্মা সেতুতে পঞ্চম স্প্যান উঠছে আজ, বাকি ৩৬টির জন্য কত সময় লাগবে?

জাতীয় | শুক্রবার, ২৯ জুন ২০১৮ | ১১:২৭:৩১ এএম

দ্মা সেতুতে পঞ্চম স্প্যান উঠছে আজ শুক্রবার। পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে স্টিলের অবকাঠামো স্প্যানটি উঠছে শরীয়তপুরের জাজিরার নাওডোবা প্রান্তে। স্প্যানটি শক্তিশালী ভাসমান ক্রেন তি আনি হাউয়ের মাধ্যমে ৪১ ও ৪২ নং পিলারের উপর বসানো হবে।

পদ্মা সেতু প্রকল্পের সার্ভেয়ার (সিএসসি) মীর ফারুক হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

ভাসমানটি গতকাল বৃহস্পতিবার মুন্সিগঞ্জের কুমারভোগের বিশেষায়িত জেটি থেকে স্প্যানটি নিয়ে আসে। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। এমন ৪১টি স্প্যান জোড়া দিয়েই পদ্মা সেতুটি তৈরি করা হবে।

কর্তৃপক্ষের ঘোষণা অনুযায়ী, প্রতি মাসে একটি করে স্প্যান বসানো গেলে বাকি ৩৬টি স্প্যান বসানোর কাজ শেষ হতে আরও অন্তত ৩৬ মাস বা তিন বছর লাগবে।
তবে ৩০ সেপ্টেম্বর প্রথম স্প্যানটি বসানো থেকে ৫ম স্প্যান রেডি করতে সময় লেগেছে প্রায় ১০ মাস। সেই হিসাবে বাকি ৩৬ স্প্যানের জন্য সময় লাগবে ৬ বছর।
কিন্তু সংশ্লিষ্ট কর্মকর্তাদের দাবি, ইতিমধ্যে সেতুর ৫৫ ভাগ কাজ শেষ হয়েছে। আগামী বছরের মধ্যে পুরো স্প্যান বসানোর কাজ শেষ করে পদ্মা সেতু দৃশ্যমান করা হবে।

প্রসঙ্গত, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর সেতুর ১ম স্প্যান এবং ২৮ জানুয়ারি দ্বিতীয়, ১০ মার্চ তৃতীয় ও ১৩ এপ্রিল ৪র্থ স্প্যানটি বসানো হয়েছিল।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন