বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ ১০:২৬:৫৪ পিএম

আজ ক্যারিয়ার সেরা ইনিংস খেলে মাঠ ছাড়লেন টাইগার সাব্বির! জানেন কত রান করলেন?

খেলাধুলা | শুক্রবার, ২৯ জুন ২০১৮ | ০২:০৯:২০ পিএম

আজ ক্যারিয়ার সেরা ইনিংস খেলে মাঠ ছাড়লেন টাইগার সাব্বির প্রথম-শ্রেণীর ক্রিকেটে সাব্বির রহমানের আগের ক্যারিয়ার সেরা ইনিংস ছিল ১৩৬ রানের। সফরকারী শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে চট্টগ্রামের প্রথম ম্যাচের প্রথম ইনিংসে ১৬৫ রানের অনবদ্য ইনিংস খেলার পথে যা টপকে গেছেন তিনি। হাতের সামনে প্রথমবারের মতো ২০০ রান করার হাতছানি থাকলেও সান্দাকানের ফাঁদে পড়ে ক্যারিয়ার সেরা ইনিংসেই আপাতত সন্তুষ্ট থাকতে হচ্ছে তাকে।

মোসাদ্দেকের-পর-শতক-হাঁকালেন-সাব্বিরও

আউট হওয়ার আগে সফরকারীদের বিপক্ষে ২৮৭ বল মোকাবেলা করেন সাব্বির রহমান। যা নিঃসন্দেহে টানা অফ-ফর্মের মধ্য দিয়ে অতিবাহিত হতে থাকা ২৬-বছর-বয়সী ব্যাটসম্যানের আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করবে। বাংলাদেশ ‘এ’ দলের জার্সিতে ক্যারিয়ার সেরা ইনিংসটি ১৬ চার ও ২ ছক্কায় সাজান তিনি।

ইনিংসের ২৬তম ওভারে ক্রিজে এসে স্বাচ্ছন্দ্যে খেলতে না পারলেও সময় গড়ানোর সাথে-সাথে নিজের খোলস ছেড়ে বেরিয়ে আসতে থাকেন ডানহাতি এ ব্যাটসম্যান। আদর্শ টেস্ট মেজাজে ব্যাট করে ইনিংসের ৯০তম ওভারে এসে শতকের দেখা পান সাব্বির। শতক পূর্ণ করার পথে তিনি খেলেন ১৮৬ বল। প্রথম-শ্রেণীর ক্যারিয়ারের শতকটি পেতে তিনি খেলেন ৩ চার ও ১ ছক্কার মার।

প্রসঙ্গত, আগের দিনের ৪ উইকেটে করা ৩৬০ রান নিয়ে চতুর্থ ও শেষ দিনের খেলা শুরু করার পর স্কোরবোর্ডে আরও ২৭ রান যোগ হতেই সাজঘরে ফিরেন যজাকির হাসান। ব্যক্তিগত ৩৫ রানে তার বিদায়ের পর দলীয় ৩৯৪ রানের মাথায় আউট হয়ে প্যাভিলিয়নে ফিরেন আরেক সেট ব্যাটসম্যান সাব্বির। শেষ খবর পাওয়া পর্যন্ত, বাংলাদেশের প্রথম ইনিংসে সংগ্রহ ৬ উইকেটে ৩৯৭ রান।

ক্রিজে দুই নতুন ব্যাটসম্যান মোহাম্মদ সাইফউদ্দিন ও আবু হায়দার রনি। সাইফউদ্দিন ৭ ও রনি এ মুহূর্তে ০ রানে অপরাজিত আছেন।

উল্লেখ্য, এর আগে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় সফরকারীরা। ব্যাটসম্যানদের দৃঢ়তায় স্কোরবোর্ডে ৮ উইকেটে ৪৪৯ রান তুলে ইনিংস ঘোষণা করে সফরকারীরা। দলের পক্ষে সর্বোচ্চ ১৬৮ রান এসেছে লাহিরু থিরিমান্নের ব্যাট থেকে। তাছাড়া আসালঙ্কা ৯০ ও আসহান খেলেন ৭০ রানের ইনিংস।

বাংলাদেশের বোলারদের মধ্যে ২৭ ওভার বল করে ৯২ রান খরচায় খালেদ সর্বোচ্চ ৪টি ও ১৯ ওভার বল করে আবু হায়দার ৬৯ রানের বিনিময়ে ২টি উইকেট লাভ করেন। তাছাড়া ১৯.১ ওভার বল করে ৭৩ রান খরচায় থিরিমান্নের উইকেটটি নেন অপু।

সংক্ষিপ্ত স্কোরকার্ড-

বাংলাদেশ ‘এ’ দলঃ ৩৯৭/৬

অপরাজিত ব্যাটসম্যান- সাইফউদ্দিন ৭*, হায়দার ০*
আউট হয়ে যাওয়া ব্যাটসম্যান- সৌম্য ২১, সাদমান ১, তুষার ২৫, মোসাদ্দেক ১৩৫, সাব্বির ১৬৫, জাকির ৩৫
শেষ উইকেট- সাব্বির রহমান ১৬৫ ব সান্দাকান, উইকেট পতন- দলীয় ৩৯৪ রানের সময়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন