বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ ০৭:২১:১৩ পিএম

দুর্বার রাশিয়ার সামনে তারকা স্পেন

খেলাধুলা | রবিবার, ১ জুলাই ২০১৮ | ০৩:৫২:৫৪ পিএম

৮ বছর পর মুল মঞ্চে উঠে এল স্পেন। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে জয়ের মুখ দেখলেও ব্রাজিলের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপে স্পেনের মতো তারকা ফুটবল দল নক আউট পর্ব পার হতে পারেনি।

২০১০ সালের পর স্পেন এবার নক আউট পর্বে পা রেখেছে। টানা ৮টি বছর মুল মঞ্চে খেলতে না পারা স্পেন আজ রাত ৮টায় মুখোমুখি হবে স্বাগতিক রাশিয়ার। বাংলাদেশ সময় রাত ৮টায় রাশিয়ার লুঝনিকি স্টেডিয়ামে ম্যাচটি মাঠে গড়াবে।
বিশ্বকাপ ফুটবলের মতো মহা আসরে নক আউট পর্বে খেলতে স্পেনের ৮ বছর অপেক্ষা করতে হলেও রাশিয়ার অপেক্ষার প্রহর ছিল আরো বহু লম্বা, ৩২টি বছর রাশিয়াকে আজকের দিনটির জন্য অপেক্ষা করতে হয়েছে।

সেই ৯০ দশকের ফুটবল আমলে ১৯৮৬ সালে তখনকার সোভিয়েত ইউনিয়ন শেষ বার বিশ্বকাপের আসরে নক আউট পর্বে টিকিট পেয়েছিল। পরের চারটি বিশ্বকাপ আসরে রাশিয়া আর অংশ গ্রহনের সুযোগ পায়নি। চারটি বিশ্বকাপে খেলতে না পারা রাশিয়া এবার যেন দুর্বার একটি দল। গ্রুপ পর্বে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়ে উঠে এসেছে দ্বিতীয় পর্বে। অন্য দিকে স্পেন ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাস্পিয়ন।

বড় টুর্নামেন্টে যে কোন বড় ম্যাচের আগে দুই প্রতিপক্ষের আগার ইতিহাস নিয়ে সমর্থকরা নাড়া-চাড়া শুরু করে। স্পেন-রাশিয়া ম্যাচের আগে সে ধারাটা অব্যাহত রইল। এ দুই দল আগে ১২ বার মুখোমুখি হয়েছে। ৬ বার স্পেন জয়ের মুখ দেখেছে, ২ বার রাশিয়া বাকী ৪ ম্যাচে ড্র। ১২ ম্যাচে স্পেন ১৮ বার বল রাশিয়ার জাল স্পর্শ করিয়েছে। শেষ বার দুই দলের সাক্ষাতে ফলাফল ছিল ৩-৩।

ফিফার র‌্যাঙ্কিংয়ে স্পেনের অবস্থান ১০ আর রাশিয়ার ৭০তম। এই হিসেবটাই বলে দেয় শক্তির মানদন্ড সমান নয়। তবে এবারের স্বাগতিক রাশিয়াকে মাঠের খেলা আর ফিফার র‌্যাঙ্কিং দিয়ে মেলানো সম্ভব হচ্ছে না। দুর্বার রাশিয়া, অন্য এক ফুটবল দল। তাই তো স্পেনের মতো শক্তিশালী প্রতিষ্ঠ ফুটবল দল রাশিয়াকে হাল্কাভাবে নিচ্ছে না।

সর্বোশেষ ম্যাচে ৩-৩ ব্যবধানে রাশিয়া স্পেনকে জয়ের স্বাদ পেতে দেয়নি। সেটাই আজকের ম্যাচে রাশিয়ার সবচেয়ে বড় মানসিক শক্তি হিসেবে দেখছে বিশ্ব ফুটবল মন্ডিতরা। তবে মেসি আর রোনালদো বিশ্বকাপ থেকে বাড়ী ফিরা নিশ্চিত হবার পর রাশিয়া স্পেনকে বিদায় কওে দিয়ে অঘটন ঘটালে অবাক হবার কিছু থাকবে না।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন