মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ ০৯:৫৮:৩৬ এএম

টাইব্রেকারে কোন দল শক্তিশালী?

খেলাধুলা | সোমবার, ২ জুলাই ২০১৮ | ১১:১৯:১৮ এএম

জমে উঠেছে রাশিয়া বিশ্বকাপ। শুরু হয়ে গেছে নকআউট পর্ব। আর সবাইকে অবাক করে এরইমধ্যে চলতি আসর থেকে বিদায় নিয়েছে জার্মানি, আর্জেন্টিনা, পর্তুগাল, স্পেনের মতো দল। গতকাল রাতে দ্বিতীয় রাউন্ডের খেলায় স্বাগতিক রাশিয়ার কোছে টাইব্রেকারে হেরে আসর থেকে ছিটকে পরে ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেন। টাইব্রেকারে কোন দল শক্তিশালী?

আর তারই জের ধরে আলোচনার শুরু হয় টাইব্রেকারে বিভিন্ন দলের সফলতা নিয়ে। এক্ষেত্রে সবচেয়ে সফল ইউরোপিয়ান জায়ান্ট জার্মানি। চলতি বিশ্বকাপে তারা টাইব্রেকার রাউন্ড আসার আগে বিদায় নিলেও অতীতে চারবার এই অগ্নিপরীক্ষায় নেমে প্রতিবারই হাসিমুখে মাঠ ছেড়েছে তারা। আর সবচেয়ে ব্যর্থ দল ইংল্যান্ড। এখন পর্যন্ত তিনটি বিশ্বকাপে টাইব্রেকারে অংশ নিয়েছে ইংলিশরা। তবে একবারও জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি তারা।

ব্রাজিল টাইব্রেকারের মুখোমুখি হয়েছে চারবার। একবার মাত্র হেরেছে তারা। এর মধ্যে প্রথমবার ১৯৮৬-র কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের কাছে ৩-৪ ব্যবধানে হারে তারা। এরপর ১৯৯৪-এর ফাইনালে ইতালিকে (৩-২) আর ১৯৯৮-এর সেমিফাইনালে হারিয়েছিল নেদারল্যান্ডসকে (৪-২)। গত বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে হারিয়েছিলো চিলিকে।

আর্জেন্টিনা মোট পাঁচবার টাইব্রেকারে অংশ নিয়ে জয়ী হয়েছে চারবার। এর মধ্যে ১৯৯০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে যুগোস্লাভিয়াকে ৩-২ ব্যবধানে হারানোর পর সেমিফাইনালে ইতালিকে হারায় ৪-৩ ব্যবধানে। ১৯৯৮ সালে দ্বিতীয় রাউন্ডে ৪-৩ ব্যবধানে হারায় ইংল্যান্ডকে। অন্যদিকে ২০০৬ সালে জার্মানির কাছে কোয়ার্টার ফাইনালে হেরে যায় ৪-২ ব্যবধানে। আবার গত ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে আর্জেন্টিনা হারিয়েছিলো নেদারল্যান্ডকে।

ফ্রান্স মোট চারবার অংশ নিয়ে জয় পরাজয় ২-২। ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে হারানো ফ্রান্স ২০০৬ সালের ফাইনালে এসে ইতালির কাছে পরাজিত হয় টাইব্রেকারে।

এই তালিকায় ইতালির ভাগ্যটা মোটেও ভালো না। চার বারের মধ্যে তিনবারই হারতে হয়েছে তাদের। ১৯৯০ বিশ্বকাপ সেমিফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে ৩-৪, ১৯৯৪ সালের ফাইনালে ব্রাজিলের সঙ্গে ২-৩ আর ১৯৯৮ সালের কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের বিপক্ষে তারা হারে ৩-৪-এ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন