বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ ০৭:৩৫:০১ এএম

তিতের বিশ্বাস রাখলেন নেইমার

খেলাধুলা | সোমবার, ২ জুলাই ২০১৮ | ১১:১২:৩০ পিএম

রোববার সংবাদ সম্মেলনে এসে ব্রাজিলিয়ান কোচ তিতে বেশ আত্মবিশ্বাসের সাথে বলেছিলেন,‘ড্রেসিংরুমে অনেক আলোচনাই হয়। সব ব্যাপার আমার জানা নেই। সে অনেক ম্যাচ খেলেছে। এবং আমরা জানি সে এ পর্যায়ের পারফরম্যান্সের জন্য কতটা কঠোর পরিশ্রম করেছে।’ তিনি আরো বলেন, ‘ক্লাবে সে চমৎকার খেলেছিল। আমি জানি না, সোমবারের ফলাফল কী হবে। আমরা শুধু প্রত্যাশা করতে পারি। সে দারুণ একজন খেলোয়াড়। সে তার সেরা ফর্মে ফিরেছে।’

কোচের এই কথাটুকু বাদ দিলে নেইমারের প্রশংসা এবার খুব কম হয়েছে। বিশ্বকাপ শুরু হতে না হতেই বেশ সমালোচনার মুখে পড়েছিলেন নেইমার। একটুতেই পড়ে যাওয়া, কিছুটা অভিনয় ইত্যাদি কারণে বেশ হাসাহাসিও চলছিল ব্রাজিলিয়ান এই তারকাকে নিয়ে। কিন্তু দুর্দান্ত ফুটবল দিয়ে যে তিনি নজর কাড়তে পারেন- সেটাই যেন সোমবার সবাইকে মনে করিয়ে দিলেন নেইমার। মেক্সিকোর বিপক্ষে শেষ ষোলোর লড়াইয়ে নিজে করেছেন একটি গোল। সতীর্থকে দিয়ে করিয়েছেন আরেকটি। শেষ পর্যন্ত ২-০ গোলের জয় দিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ব্রাজিল।

মেক্সিকোর বিপক্ষে ব্রাজিলের প্রথমার্ধটা কেটেছিল গোলশূণ্যভাবে। আরও একটি অঘটনের শঙ্কা-সম্ভাবনাই হয়তো তখন উঁকি দিয়েছিল অনেকের মনে। কিন্তু দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়ায় সেলেসাওরা। আর সেখানে নেতৃত্ব দিয়েছেন নেইমার। ৫১ মিনিটের মাথায় গোলপোস্টের সামনে দিয়ে বেরিয়ে যেতে থাকা বলটিতে দ্রুততার সঙ্গে পা ঠেকিয়ে সেটি জালে পাঠিয়েছিলেন।

১-০ গোলে এগিয়ে যাওয়ার পর মেক্সিকোকে আরও চেপে ধরেছিল ব্রাজিল। মেক্সিকোর গোলরক্ষক দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে রুখে দিয়েছিলেন অনেক গোলপ্রচেষ্টা। তবে ৮৮ মিনিটের মাথায় আর সফল হতে পারেননি তিনি। আরেকটি গোল করে ব্রাজিলের জয় নিশ্চিত করে ফেলেন বদলি হিসেবে মাঠে নামা ফিরমিনহো। এই গোলেরও নেপথ্য কারিগর ছিলেন নেইমার।

বাঁ প্রান্ত দিয়ে বেশ খানিকটা দৌড়ে বল ঠেলেছিলেন ফিরমিনোর দিকে। সেটা জালে জড়াতে কোনো ভুল হয়নি ফিরমিনোর।

এবারের বিশ্বকাপ থেকে এরই মধ্যে বিদায় নিয়েছে মেসির আর্জেন্টিনা, রোনালদোর পর্তুগাল, জার্মানি, স্পেনের মতো শক্তিশালী দল। সোমবার শেষ ষোলোর ম্যাচে দারুণভাবে জ্বলে উঠে ব্রাজিলকেও সেদিকে যেতে দেননি নেইমার।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন