বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ ০১:০৭:১২ পিএম

অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রতিশোধ নিলো পাকিস্তান

খেলাধুলা | শুক্রবার, ৬ জুলাই ২০১৮ | ০২:১০:৪৫ পিএম

জিম্বাবুয়েতে চলমান ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্টে প্রথম দেখায় পাকিস্তানকে সহজেই হারিয়েছিল অস্ট্রেলিয়া। তবে দুই দলের ফিরতি দেখায় পাত্তাই পায়নি অসিরা। ৪৫ রানের জয়ে আগের হারের প্রতিশোধ নিয়েছে পাকিস্তান।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে আজ আগে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ১৯৪ রান করেছিল পাকিস্তান। জবাবে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৪৯ রানের বেশি করতে পারেনি অস্ট্রেলিয়া।

আগের দিন জিম্বাবুয়েকে হারিয়ে টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিত করেছিল পাকিস্তান। তাতে ফাইনাল নিশ্চিত হয়েছিল অস্ট্রেলিয়ারও। আজ দুই দলের ম্যাচটা ছিল তাই ফাইনালের ‘ড্রেস রিহার্সাল’। যেখানে জিতে আত্মবিশ্বাসটা বাড়িয়ে নিল পাকিস্তান। রোববারের ফাইনালের আগে শুক্রবার প্রাথমিক পর্বের শেষ ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে খেলবে অস্ট্রেলিয়া।

আজ টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ। বোলিংয়ে অসিদের শুরুটা ভালোই হয়েছিল। দ্বিতীয় ওভারেই হ্যারিস সোহেলকে ফিরিয়ে দেন ঝাই রিচার্ডসন।

তবে দ্বিতীয় উইকেটে হুসেন তালাতের সঙ্গে ৭২ রানের বড় জুটি গড়েন ফখর জামান। তালাত ২৫ বলে ৩০ রান করে গ্লেন ম্যাক্সওয়েলের বলে বোল্ড হলে ভাঙে এ জুটি। এরপর দ্রুতই ফেরেন অধিনায়ক সরফরাজ আহমেদ (১৪)।

দলীয় ১৩২ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ফেরার আগে ফখর ৪২ বলে ৯ চার ও ৩ ছক্কায় খেলেন ৭৩ রানের ঝোড়ো ইনিংস। এরপর শোয়েব মালিকের ১৫ বলে ২৭ ও শেষ দিকে আসিফ আলীর ১৮ বলে অপরাজিত ৩৭ (৩ চার, ২ ছক্কা) রানের ঝড়ে বড় সংগ্রহ পায় পাকিস্তান।

৩৫ রানে ৩ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সেরা বোলার অ্যান্ড্রু টাই। রিচার্ডসন ৪৩ রানে নেন ২ উইকেট। ম্যাক্সওয়েল ও মার্কাস স্টয়নিসের ঝুলিতে জমা পড়ে একটি করে উইকেট।

লক্ষ্য তাড়ায় অস্ট্রেলিয়ার দুই ওপেনার ফিঞ্চ ও ডি’আর্চি শর্ট শুরুটা ভালোই করেছিলেন। দুজন ২৯ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন। কিন্তু এ জুটি ভাঙার পর নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে থাকে অস্ট্রেলিয়া। শাহিন শাহ আফ্রিদি, শাদাব খানদের দারুণ বোলিংয়ে ৭৫ রানেই ৫ উইকেট হারানো অস্ট্রেলিয়া আর পেরে ওঠেনি।

ইনিংস সর্বোচ্চ ৩৭ রানে অপরাজিত ছিলেন অ্যালেক্স ক্যারে। তার ২৪ বলের ইনিংসে ছিল ২টি করে চার ও ছক্কার মার। দ্বিতীয় সর্বোচ্চ রান ২৮, ডি’আর্চি শর্টের।

পাকিস্তানের পাঁচ বোলারই উইকেট পেয়েছেন। এর মধ্যে আফ্রিদি ৩৭ রানে নিয়েছেন সর্বোচ্চ ৩ উইকেট। শাদাব, মোহাম্মদ আমির, ফাহিম আশরাফ, উসমান খান নিয়েছেন একটি করে উইকেট। ম্যাচসেরা হয়েছেন ফখর জামান।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন