বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ ০৭:৫৯:৪৪ এএম

যে কারণে বিশ্বকাপ ফুটবল চার বছর পরপর হয়

খেলাধুলা | শনিবার, ৭ জুলাই ২০১৮ | ০৪:৩২:৩৭ পিএম

রাশিয়া বিশ্বকাপের তৃতীয় পর্ব চলছে। কোয়ার্টার ফাইনালে গতকাল ফ্রান্সের কাছে উরুগুয়ে এবং বেলজিয়ামের কাছে হেরেছে ফেবারিট ব্রাজিল।

বিশ্বকাপের খুটিনাটি বিষয় নিয়ে সাধারন থেকে শুরু করে সকল প্রকার মানুষের আগ্রহের শেষ নেই। ধরুন হটাৎ আপনাকে একজন প্রশ্ন করল, আপনি জানেন কি বিশ্বকাপ ফুটবলের আয়োজন কেন চার বছর পরপর হয়?

ফুটবল বিশ্বকাপের অনেক খুটিনাটি আপনার জানা থাকলেও এ বেপারটি হয়ত আপনার জানা না থাকায় উত্তর দিতে পারলেন না।

আমাদের আজকের আয়োজন বিশ্বকাপ ফুটবলের আয়োজন নিয়ে। ফুটবল বিশ্বকাপ আয়োজনের গ্যাপ চার বছরের পিছনের ইতিহাসের সুত্রপাত গ্রিসের অলিম্পিকের প্রথম আসর থেকে। এই অলিম্পিক অনুষ্ঠিত হত প্রতি চার বছর পর পর। এই মাঝের সময়কে বলা হত অলিম্পিয়াড।

১৯৩০ সালে যখন ফুটবল বিশ্বকাপ শুরু হয় তখন অলিম্পিকের সে ধারনা থেকেই মুলত চার বছর গ্যাপ রাখা হয়। তবে এই কারন ছাড়াও বাস্তবিক কয়েকটি বিষয় রয়েছে এই চার বছরের পিছনে।

এই কারন গুলো হল- বিশ্বকাপের মত এত বড় একটা আয়োজন করতে সময়ের প্রয়োজন। অন্তত চার বছরের কম সময়ে এত বড় আয়োজন সম্ভব নয় আবার চার বছরের বেশি সময় ও অনেক বেশি। এই কারনেই চার বছর পর পর অনুষ্ঠিত হয় বিশ্বকাপ।

এছাড়াও এত বড় আয়োজনের জন্য আর্থিক বেপার জরিত রয়েছে। আর্থিক দিক ও আয়োজনের দিক বিবেচনা করেও চার বছর অন্তর অন্তর হয়ে থাকে বিশ্বকাপ ফুটবল।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন