মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ ০৯:৫৩:৪৮ এএম

এবার মিলল না গণক উটের ভবিষ্যদ্বাণী

খেলাধুলা | রবিবার, ৮ জুলাই ২০১৮ | ১১:৫৮:২৯ এএম

এবারের ফুটবল বিশ্বকাপে ভবিষ্যদ্বাণীতে সবচেয়ে বেশি সফল আরব আমিরশাহির উট শাহীন।

শুরুতে এক বিড়ালের দিকে নজর থাকলেও শেষ ষোলোর ম্যাচগুলোতে সফল ভবিষ্যদ্বাণী দিয়ে সবার নজর কেড়ে নেয় এই গণক উটটি।

রাতারাতি তারকা বনে যায় উট শাহীন। প্রতি ম্যাচপূর্বে উট শাহীনের পতাকা বেছে নেয়ার দিকে মনোযোগী হয়ে উঠেন ফুটবলপ্রেমীরা।

তবে এবার গণক শাহীন ঠিক গণনা করতে পারেনি। শাহীনের ভবিষ্যদ্বাণী ছিল কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া জিততে পারবে না। সেমিফাইনাল খেলবে রাশিয়া ও সুইডেন। কিন্তু বাস্তবে হল ঘটল তার বিপরীত ঘটনা।

সুইডেনকে ২-০ গোলে হারিয়ে ২৮ বছর পর রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিল থ্রি-লায়নস ইংল্যান্ড। অপর ম্যাচের হাড্ডাহাড্ডি লড়াইয়ে রাশিয়াকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠে গেছে হারভাসকারা।

তাই অনেকের মতে, অক্টোপাস পল হয়ে উঠতে পারেনি উট শাহীন। ২০১০ সালে বিশ্বকাপের প্রায় প্রতিটি ম্যাচের যার (পলের) গণনা সঠিক হয়েছিল। এমন পারফরম্যান্স আর কোনো অবুঝ প্রাণী থেকে পাওয়া যায়নি।

নকআউট পর্ব থেকে শাহীন তার চমক দেখাচ্ছিল। ব্রাজিল-মেক্সিকোর ম্যাচ শুরুর আগে ব্রাজিলের পতাকাকে বেছে নিয়েছিল উট শাহীন। আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচেও ফ্রান্সকে বেছে নিয়েছিল শাহীন। এমনকি স্পেনকে যে রাশিয়া ছিটকে দেবে, সেই ভবিষ্যদ্বাণীও করেছিল এই উট।

দ্বিতীয় কোয়ার্টার ফাইনালের ব্রাজিল-বেলজিয়ামের ম্যাচপূর্বে বেলজিয়ামের পতাকা বেছে নিয়ে চমকে দিয়েছিল সে। ফলও তাই ঘটল। হারের পর এ কারণে শাহীনকে দোষও দিচ্ছে সেলকাওরা।

রাশিয়া বিশ্বকাপে গণকের ভূমিকা পালন করছে উট, বিড়ালসহ আরও অনেক প্রাণী। খেলা শুরুর আগে তারা ভবিষ্যদ্বাণী করছে ম্যাচে কারা জিতবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন