রবিবার, ২১ অক্টোবর ২০১৮ ০৯:৪৪:০২ এএম

সেমিফাইনালে ফ্রান্স এবং বেলজিয়ামের সম্ভাব্য একাদশ

খেলাধুলা | মঙ্গলবার, ১০ জুলাই ২০১৮ | ০১:৩৬:৫২ পিএম

রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ম্যাচে আজ রাতে মুখোমুখি হবে বেলজিয়াম-ফ্রান্স। বাংলাদেশ সময় রাত ১২টায় সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে। দুই দলই তারকায় ঠাসা। রাশিয়া বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে সফল দল এই দুটিই। রাতের লড়াইটি তাই উত্তাপ ছড়াচ্ছে। তা কেমন হতে পারে দুই দলের একাদশ?

মনে হচ্ছে, ফরাসিরা ৪-১-২-১-২ ছকে খেলতে পারে যেখানে উমতিতি এবং ভারান সেন্ট্রাল ডিফেন্ডারের ভূমিকায় নামবে। এদের সঙ্গে সামনে থেকে কঁতে। অ্যাজারের গতি সামলানোর জন্য কঁতে হয়তো একটু ডান দিকে চেপে খেলবে। মাঝখানে পোগবার সঙ্গে থাকবে মাতুইদি। মাঝমাঠ এবং স্ট্রাইকারের মধ্যে যোগসূত্র হবে গ্রিজ়ম্যান। গ্রিজ়ম্যানের কাজ হবে আক্রমণে বল জোগানো। উপরে এমবাপে এবং দেম্বেলে ডান দিক-বাঁ দিক করে খেলানো হতে পারে। এখন দেখা যাক, ফরাসি কোচ দেশম দলকে কোন ফরমেটে খেলান।

অপরদিকে, বেলজিয়াম ৩-২-২-৩ ছকে সম্ভবত খেলতে পারে। প্রতি-আক্রমণে ফরাসি দুর্গে হানা দেয়ার চেষ্টা করবে ওরা। যে প্রতি-আক্রমণে গতিই হবে বেলজিয়ামের বড় অস্ত্র। আরো একবার দে ব্রুইনকে দেখা যাবে লুকাকু এবং অ্যাজারকে বল বাড়াতে। একটু পিছনে থাকবে ফেলাইনি এবং উইতসেল। মনে হচ্ছে মাঝমাঠের লড়াইটা বেশ জমবে। পোগবা, মাতুইদি, গ্রিজম্যান, কঁতে বনাম ফেলাইনি, উইতসেল, দে ব্রুইন, অ্যাজারের লড়াই। অ্যাজারকে মাঝে মাঝে নেমে আসতে হবে। না হলে বেলজিয়ানরা সংখ্যালঘু হয়ে পড়বে। সেক্ষেত্রে ওপরে একা হয়ে পড়বে লুকাকু। বেলজিয়াম মাঝমাঠে সংখ্যার লড়াইয়ে তিন-পাঁচ পিছিয়ে পড়তে পারে। বেলজিয়ামের তিন ফুটবলারের মোকাবিলায় ফ্রান্সের পাঁচ জন থাকবে। তাই মনে হয়, বেলজিয়াম দুই প্রান্তে খেলাটা ছড়িয়ে দেয়ার চেষ্টা করবে। যেটা আটকাতে কঁতের ভূমিকাটা গুরুত্বপূর্ণ হবে।

তবে এই ম্যাচে পূর্ণশক্তির দলই পাচ্ছেন ফ্রান্স কোচ দিদিয়ের দেশম। নিষেধাজ্ঞার কারণে উরুগুয়ের বিপক্ষে ম্যাচটি খেলতে পারেননি মাতুইদি। তবে বেলজিয়াম পাচ্ছে না টমাস মুনিয়েরকে। টানা দুই ম্যাচ হলুদ কার্ড দেখায় এ ম্যাচে নিষেধাজ্ঞা পেয়েছেন তিনি। বাকিদের মধ্যে সম্ভাব্য সবাইকে নিয়েই গড়া হবে মূল একাদশ।

চলুন দেখে নেয়া যাক, সেমিফাইনালে ফ্রান্স এবং বেলজিয়ামের সম্ভাব্য একাদশ-

বেলজিয়াম সম্ভাব্য একাদশ: থিবো কুর্তোইস (গোলরক্ষক), ইয়ান ভারটোঙ্গেন, ভিনসেন্ট কোম্পানি, টমাস ভারমেউলেন, টবি অ্যালডারউইয়ারল্ড, ইয়ানিক ক্যারাসকো, অ্যাক্সেল উইটসেল, কেভিন ডি ব্রুইন, নাসের জাডলি, ইডেন হ্যাজার্ড (অধিনায়ক), রোমেলু লুকাকু।

ফ্রান্স সম্ভাব্য একাদশ: হুগো লরিস (গোলরক্ষক), লুকাস হার্নান্দেজ, স্যামুয়েল উমতিতি, রাফায়েল ভারান, বেঞ্জামিন পাভার্ড, এনগোলো কান্তে, পল পগবা, ব্লেইস মাতুইদি, আতোইন গ্রিজমান, কিলিয়ান এমবাপে, অলিভার জিরুদ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন