বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ ০৭:২৬:৪৪ পিএম

লঙ্কান শিবিরে সৌম্যর ভয়ঙ্কর আঘাত, বিপদের মুখে শ্রীলঙ্কা

খেলাধুলা | মঙ্গলবার, ১০ জুলাই ২০১৮ | ০৪:৫৯:৩০ পিএম

বাংলাদেশ এবং শ্রীলঙ্কা 'এ' দলের বিপক্ষে তিন ম্যাচের অলিখিত টেস্ট সিরিজের প্রথম দুটি ড্র হয়েছিলো। ফলে তৃতীয় ম্যাচে যে দল জয় পাবে তারাই সিরিজ জিতবে এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে ছিলো দুই দল।

কিন্তু সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনাল এই ম্যাচে লঙ্কানদের বিপক্ষে খেলতে নেমে বিবর্ণ ব্যাটিং উপহার দিয়েছে টাইগাররা। লঙ্কান স্পিনারদের ঘূর্ণিতে টসে জিতে ব্যাটিং করতে নেমে মাত্র ১৬৭ রানে অলআউট হয়েছে তারা।

তিন স্পিনার প্রবাথ জয়সুরিয়া, মালিন্দা পুস্পকুমারা এবং শিহান জয়সুরিয়া প্রত্যেকে ৩ উইকেট নিয়ে ধ্বস নামিয়েছেন বাংলাদেশের ব্যাটিং লাইন আপে। আর একটি উইকেট নিতে পেরেছেন বিশ্ব ফার্নান্ডো।

লঙ্কান শিবিরে সৌম্যর ভয়ঙ্কর আঘাত, বিপদের মুখে শ্রীলঙ্কা। স্কোরবোর্ডে মাত্র ৫ রান তুলতেই ওপেনার সাদিরা সামারাবিক্রমার উইকেটটি হারাতে হয়েছে তাদের।

আর টাইগারদের পক্ষে প্রথম এই ব্রেক থ্রুটি এনে দিয়েছেন সৌম্য সরকার। লঙ্কান ওপেনারকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে আউট করেন তিনি। ফলে এই রিপোর্ট লেখা পর্যন্ত শ্রীলঙ্কা 'এ' দলের স্কোর দাঁড়িয়েছে ১ উইকেটে ৯ রান।

ক্রিজে অপরাজিত আছেন শিহান জয়সুরিয়া এবং লাহিরু থিরিমান্নে। এর আগে সকাল ১০টায় শুরু হওয়া এই ম্যাচে প্রথমে ব্যাটিং করতে নেমে লঙ্কান বোলারদের তোপের মুখে পড়েছিলো বাংলাদেশ 'এ' দল।

টাইগারদের পক্ষে এক সানজামুল ইসলাম এবং উইকেট রক্ষক ব্যাটসম্যান জাকির হাসান (৪২) ছাড়া এর কেউই সেভাবে নিজেদের মেলে ধরতে পারেননি। সানজামুল শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ৪১ রান করতে সক্ষম হয়েছেন।

যদিও যথেষ্ট চেষ্টা করেছেন দলকে সম্মানজনক একটি পুঁজি এনে দেয়ার জন্য। কিন্তু সেই লক্ষ্য পুরোপুরি সফল হয়নি তাঁর। সানজামুল এবং জাকির ছাড়াও তৃতীয় সর্বোচ্চ ২২ রান এসেছে টেইল এন্ডার নাইম হাসানের ব্যাট থেকে।

এদিকে এই ম্যাচেও যথারীতি ব্যর্থতার পরিচয় দিয়েছেন ওপেনার সৌম্য সরকার। মাত্র ১৪ রান করে আউট হয়েছেন তিনি। বাদবাকি ব্যাটসম্যানদের অবস্থাও অবশ্য তথৈবচ। টপ অর্ডার ব্যাটসম্যানদের কেউই সেভাবে দাঁড়াতে পারেননি।

উল্লেখ্য এর আগে লঙ্কানদের বিপক্ষে ​​​​​​গত দুই ম্যাচে অধিনায়ক হিসেবে ছিলেন মোসাদ্দেক হোসেন সৈকত। তার অধীনে সেই দুই ম্যাচ ড্র করতে সক্ষম হয়েছিলো টাইগাররা। তবে আজ সৈকত খেলছেন না বিধায় মিথুনের ঘাড়ে অধিনায়কত্বের দায়িত্ব বর্তেছে।

বাংলাদেশ ‘এ’ দল একাদশ:

সাদমান ইসলাম, সৌম্য সরকার, মিজানুর রহমান, আফিফ হোসেন ধ্রুব, নাইম হাসান, সাইফ হাসান, জাকির হোসাইন, খালেদ আহমেদ, মোহাম্মদ মিঠুন (অধিনায়ক ও উইকেটরক্ষক), সানজামুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা ‘এ’ দল একাদশ:

লাহিরু থিরিমান্নে (অধিনায়ক), শিহান জয়সুরিয়া, সাদিরা সামারাবিক্রমা, আসান শাম্মু, চারিথ আসালাঙ্কা, মনোজ শরৎচন্দ্র (উইকেটরক্ষক), প্রভাত জয়সুরিয়া, শিহান মাদুশাঙ্কা, মালিন্দা পুষ্পকুমারা, আসান প্রিয়ঞ্জন ও বিশ্ব ফার্নান্ডো।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন