বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ ১২:১৮:১২ এএম

ক্রোয়েশীয়দের খাবার তালিকায় যা থাকে

খেলাধুলা | শুক্রবার, ১৩ জুলাই ২০১৮ | ০৪:১২:৩৭ পিএম

বিশ্বকাপের উন্মাদনায় ইতিমধ্যে সারাবিশ্ব মেতে উঠেছে। তাঁর ওপর ক্রোয়েশিয়ান ফুটবল দল প্রথমবারের মতো বিশ্বকাপ ফাইনালে। এই ফাইনালে ওঠা দলটি নিয়ে আমাদের বিভিন্ন বিষয় জানতে ইচ্ছা করতে পারে। যদিও ক্রোয়েশিয়ার ফুটবল দল ও দেশ সম্পর্কে অনেকই জানি। তবে একজন ক্রোয়েশিয়ান কেমন ধরনের খাদ্য খায় তা কি জানি? আজ আমরা জানাবো ক্রোয়েশিয়ানদের খাদ্য কেমন:

কোয়েশিয়ার প্রতিটি অঞ্চলেই নিজস্ব রন্ধন শৈলী রয়েছে। তবে দেশটির উপকূলীয় এলাকার সঙ্গে মূল ভূখন্ডের খাদ্য ও রান্নার ধরনগুলোর পার্থক্য সবচেয়ে বেশি বিদ্যমান। দেশটির মূল রন্ধন শৈলী স্লাভিক এবং প্রতিবেশী দেশ হাঙ্গেরিয়ান ও তুর্কিদের থেকে এসেছে। সেখানে দেখা যায়, রান্নার জন্য তারা দারুচিনি, কালো মরিচ, পেপারিকা এবং রসুনের মতো বিভিন্ন উপকরণ ব্যবহার করে।

এছাড়া তাৎক্ষনিক রান্নার জন্য জলপাই তেল, আজম ও মশলা যেমন রোজমিয়ার, ঋষি, বে পাতা, অরেগনো, মারজোরাম, দারুচিনি, লবঙ্গ, জায়ফল এবং লেবু ইত্যাদি ব্যবহার করে। এবাদেও কৃষিজাত পণ্য রান্নায় বিশেষ পন্থা অবলম্বন করে। অন্যান্য প্রাক্তন যুগোস্লাভ দেশ থেকে ক্রোয়েশিয়াতে খাদ্য ও বিভিন্ন রেসিপি বেশ জনপ্রিয়।

ক্রোয়েশীয় খাদ্যকে অঞ্চল অনুযায়ী বেশ কয়েকটি ভাগে ভাগ করা যায়। এর মধ্যে ইশট্রিয়া, ডালমাতিয়া, ডব্রোভনিক, লিকা, গর্সিকা কোটার, জাগোরজে, মেডিমুরজী, পড্রেভিনা, স্লাওনিযা ইত্যাদি অন্যতম। খাদ্যেই এই ধরনগুলোর সব খুব বেশি পরিচিত না হলেও দেশটির প্রায় সকল স্থানেই এগুলো পাওয়া যায়। নিচে ক্রোয়েশিয়ানদের খাদ্য সম্পর্কে সামগ্রিক ধারণা দেওয়া হল:

মাংস: ক্রোয়েশিয়ায় এক ধরনের মাংসের গ্রিলকে রোসটিলজা বলে। এছাড়া আরেক ধরনের মাংসের রান্না হলো পড পেকম। এটা রান্নার জন্য তারা মেটালের পাত্রে পাথরের ওপর মাংস সাজিয়ে দেয়। তারপর জ্বাল দিতে শুরু করে। এতে মাংসগুলো ধীরে ধীরে নিজস্ব নিজস্ব রসালো স্বাদ ধারণ করে। এই রান্নার ক্ষেত্রে ক্রোয়েশিয়ানরা কুকুর, অক্টোপাস, মেষ ইত্যাদির মাংস ব্যবহার করে।

সীফুড: কোয়েশীয়ানরা সীফুডের মধ্যে সব থেকে বেশি পছন্দ করে অক্টোপাস সালাড। এছাড়া রয়েছে স্কুইড, ক্যাটরফিস. টুনাফিস, কমন মাসেলস, ফিস স্টু ইত্যাদি।

সিদ্ধ মাংস: ক্রোয়েশীয়রা সিদ্ধ মাংস খেতে পছন্দ করে। এই পছন্দের তালিকায় রয়েছে চিকেন স্টু, বিফ স্টু, র‌্যাবিট গাওলাস, ট্রিপে স্টু, ইশট্রিয়ান স্টু ইত্যাদি। তবে এই সিদ্ধ মাংসের সাথে বিভিন্ন ধরনের ফল দিয়ে রান্না করে খেতে তারা বেশি পছন্দ করে।

সুপ: ক্রোয়েশিয়ানদের অন্যতম পছন্দের খাবার সুপ। তাদের দৈনন্দিন খাবারের সাথে সর্বদা সুপ থাকে। তাছাড়া এমন কোনো রোববার নেই যে ক্রোয়েশিয়ানরা তাদের মূল খাবারের সাথে সুপ খায় না। তাদের সুপ আইটেমগুলোর মধ্যে রয়েছে ম্যানেস্ট্রা, বিফ ব্রিুথ উইথ ভারমিসেলি পাস্তা, মাশরুম সুপ, চিকেন সুপ, ডিল সুপ ইত্যাদি।

সাইড ডিশ: ক্রোয়েশীয়ানদের অন্যান্য সাইড ডিশের মধ্যে রয়েছে সাটারাস, ম্লিনসি, ডুভেক, রেসটানি ক্রুমপির, টমেটো সালসা ইত্যাদি।

অন্যান্য: দেশটির অন্যান্য খাবারের মধ্যে রয়েছে পুনজেনা পাপরিকা, জাগরেবাককি, সার্মা, রেপিনজে ইত্যাদি। এছাড়াও ক্রোয়েশিয়ানরা বিভিন্ন ধরনের কেক, বিস্কুট, সফট ড্রিঙ্কস, মদ (হয়াইট, রেড, পাহাড়ী), বিয়ার, কফি, জুস ইত্যাদি আহারের সাথে খাদ্য হিসেবে ব্যবহার করে থাকে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন