শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮ ১১:৫০:৪৩ এএম

পৃথিবীতে দুই ধরনের বোলার আছে, এক মাশরাফি অন্যটি বাকি সব: গ্রেন মেগ্রা

খেলাধুলা | মঙ্গলবার, ২৪ জুলাই ২০১৮ | ১০:৪৪:৩০ এএম

খাদের কিনারা থেকে দলকে যিনি নিয়ে যান জয়ের বন্দরে তিনি বাংলাদেশের কিংবদন্তি ক্রিকেটার সফলতম অধিনায়ক মাশারাফি বিন মর্তুজা। বাংলাদেশ ক্রিকেটের প্রাণ ভোমরা। তার নেতৃত্বে দেশ ফিরে পায় জয়ের আনন্দ। আনন্দে ভাসে সারাদেশ। সম্প্রতিকালে বাংলাদেশ ক্রিকেটের যথন মরা ভাব তখন নিজের স্ত্রীকে অসুস্থ্য রেখেই দেশের জন্য উড়ে গেলেন সাত সমুদ্র তের নদী পার হয়ে উইন্ডিজে।

ব্যর্থতার গ্লানি মুছে ১৬ কোটি মানুষের মুখে হাসি ফুটালেন তার নেতৃত্বে টাইগার বাহিনী। পুরো দেশ তার প্রশংসায় পঞ্চমুখ। শুধু কি দেশ মাশরাফির প্রশংসায় বিশ্বের কিংবদন্তি ক্রিকেটার ব্রায়ান লারা, গ্রেন মেগ্রা, স্যার ভিভ রিচার্ডস, এডাম গিলক্রিস্ট। তাদের ভাষায় মাশরাফি বাংলার গ্রেট। ওয়েস্টইন্ডিজের বিপক্ষে দারুন নেতৃত্ব দিয়েছেন মাশরাফি।

টেস্টে বিবর্ন দলটি ওয়ানডেতে মুখোমুখি হওয়ার আগে মাশরাফি জানিয়েছিলেন ঘুড়ে দাড়াতে চান। আর সেই ঘুড়ে দাড়ানো ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন মাশরাফি। এরপর তামিম এবং সাকিবের ২০৭ রানের জুটির পর মুশফিকের দুর্দান্ত এক ঝড়ো ইনিংসে ২৭৯ রান করে বাংলাদেশ।

জবাব দিতে নেমে ক্যারিবিয়রা বাংলাদেশের বোলিং তোপের মুখে পড়ে ২৩১ রানেই গুটিয়ে যায়। এই গুটিয়ে দেয়ার কাজে দলকে সামনে থেকে নেতৃত্ব দেন মাশরাফি। আর এই মাশরাফির বন্দনায় সাবেক অনেক ক্রিকেট গ্রেটরাও প্রশংসায় ভাসিয়েছিলেন। মাশরাফিকে নিয়ে কোন ক্রিকেটার কি বলেছিল চলুন দেখে নেই।

আমার দুর্ভাগ্য, আমি মাশরাফির সাথে এক টিমে খেলতে পারিনি — ব্রায়ান লারা (সাবেক অধিনায়ক, ওয়েস্ট ইন্ডিজ)

পৃথিবীতে দুই ধরনের বোলার আছে। এক মাশরাফি আর অন্যটি বাকি সব — গ্রেন মেগ্রা (সাবেক ফাস্ট বোলার, অস্ট্রেলিয়া)

আমার সৌভাগ্য, আমাকে কোনোদিন মাশরাফির বল মোকাবেলা করতে হয় নি– স্যার ভিভ রিচার্ডস (লিজেন্ড ব্যাটসম্যান, ওয়েস্ট ইন্ডিজ)

অধিনায়ক তো অনেকেই আছেন, মা আছেন কয়জন? — মাশরাফির ব্যাপারে ইঙ্গিত করে এডাম গিলক্রিস্ট (সাবেক উইকেটকিপার, অস্ট্রেলিয়া)

আপনি যদি মাশরাফির পুরো এক ওভার স্বাচ্ছন্দ্যে খেলে ফেলতে পারেন তার মানে একদিন আপনি লিজেন্ড হবেন– ভিভিএস লাক্সম্যান (সাবেক ব্যাটসম্যান, ইন্ডিয়া)।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন