বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ ১১:৫৯:২০ এএম

ধোনির পাশে দাঁড়াচ্ছেন শচিন

খেলাধুলা | মঙ্গলবার, ২৪ জুলাই ২০১৮ | ০৪:০৯:২০ পিএম

মহেন্দ্র সিং ধোনি কি অবসর নিচ্ছেন, নাকি তার মাথার উপর পাহাড়সমান সমালোচনার বোঝা চাপিয়ে অবসরে পাঠানোর রাস্তা গড়ে দেয়া হচ্ছে? ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডের পর ভারতীয় উইকেটরক্ষক ম্যাচের বল নিয়ে ড্রেসিংরুমে ফেরার পরই জোর গুঞ্জন, সীমিত ওভারের ক্রিকেটকেও বিদায় বলে দিচ্ছেন তিনি। যেন না চাইলেও তাকে বিদায় বলতেই হবে! ধোনির পাশে দাঁড়াচ্ছেন শচিন।

এমন পরিস্থিতিতে ক্যাপ্টেন কুলের মানসিক অবস্থা ভালো থাকার কথা নয়। ছড়িয়ে পড়া গুঞ্জন প্রসঙ্গে অবশ্য ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীর উত্তর ছিল, ‘অবসর নয়, বোলিং কোচ ভরত অরুনকে দেখাতেই ম্যাচের পর বল নিয়ে গিয়েছিলেন ধোনি।’ তারপরও গুঞ্জন থামছে না।

এবার চাপের মুখে থাকা ধোনি পাশে পেলেন ভারতের কিংবদন্তী ব্যাটসম্যান, মাস্টার ব্লাস্টার শচিন টেন্ডুলকারকে। 'ক্রিকেট ঈশ্বর'খ্যাত ভারতের সাবেক অধিনায়ক এক সাক্ষাতকারে ধোনির অবসর বিষয়ে বলেন, ‘এই সিদ্ধান্তটা শুধু একজন খেলোয়াড়ই নিতে পারে। তার মানের একজন খেলোয়াড়, যে কিনা দীর্ঘদিন ধরে দলের সঙ্গে আছে, ভালোভাবেই জানে তার কাছে প্রত্যাশা কি। সে এটাও জানে, কোথায় সে দাঁড়িয়ে আছে। তাই আমি মনে করি, তার সিদ্ধান্তটা তার উপরই ছেড়ে দেয়া উচিত।’

টেস্ট থেকে অবসর নিয়েছেন ২০১৪ সালে। এখন শুধু সাদা বলের ক্রিকেটটা চালিয়ে যাচ্ছেন ধোনি। ৩২১ ওয়ানডেতে ৫১.২৫ গড়ে ১০ হাজার ৪৬ রান তার নামের পাশে। ৯৩ টি-টোয়েন্টি ম্যাচে ৩৭.১৭ গড়ে করেছেন ১৪৮৭ রান।

অধিনায়ক হিসেবে তো অনন্য। ধোনির নেতৃত্বেই ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ভারত, ২০১১ সালে এসে জেতে ওয়ানডে বিশ্বকাপও। এছাড়া ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিসহ অনেক বড় শিরোপা আছে ভারতের কিংবদন্তীতুল্য উইকেটরক্ষকের শোকেসে। এমন একজন ক্রিকেটারের অবসরের সিদ্ধান্তটা তো তার উপরই ছেড়ে দেয়া উচিত!

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন