বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ ০১:১৬:২৬ পিএম

আর যা করলেই র‍্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়াকে টপকে যাবে বাংলাদেশ

খেলাধুলা | বুধবার, ২৫ জুলাই ২০১৮ | ১১:৩৮:৪৫ এএম

বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ সফরে রয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। টেস্ট সিরিজ হারলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথমটিতে বড় ব্যবধানে জিতেছে বাংলাদেশ দল। সিরিজে একটি ম্যাচ জিতেই ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে এই মুহূর্তে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের সাতে অবস্থান করছে বাংলাদেশ।

আগামী ২৫ ও ২৮ জুলাই রয়েছে পরের দুই ওয়ানডে। বাংলাদেশ দল যদি ০-৩ ব্যবধানে সিরিজ জিতে তাহলে বাংলাদেশের পয়েন্ট হবে ৯৫। অন্যদিকে নিকটবর্তী অস্ট্রেলিয়ার পয়েন্ট ১০০। আর তখন অস্ট্রেলিয়াকে পেছনে ফেলতে লাগবে মাত্র ৫ পয়েন্ট। তবে এ সিরিজে সে সুযোগ হচ্ছেনা।

এদিকে তিন ম্যাচের এই সিরিজে বাকি দুটি ম্যাচে খুব বেশি ভালো ফলাফল করলেও র‍্যাঙ্কিংয়ের উন্নতির সুযোগ নেই বাংলাদেশ দলের। আবার খুব খারাপ ফলাফল করলেও র‍্যাঙ্কিংয়ের অবনমন হচ্ছে না বাংলাদেশের।

বাংলাদেশ দল যদি ০-৩ ব্যবধানে সিরিজ জিতে তাহলে বাংলাদেশের পয়েন্ট হবে ৯৫ এবং ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট হবে ৬৬। আর যদি যদি ১-২ ব্যবধানে সিরিজ জিতে তাহলে বাংলাদেশের পয়েন্ট হবে ৯২ এবং ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট থাকবে ৬৯।

তবে যদি বাংলাদেশ দল ২-১ ব্যবধানে সিরিজ হারে তাহলে বাংলাদেশের পয়েন্ট ৮৮ হবে এবং ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট হবে ৭২। ফলে র‍্যাঙ্কিংয়ের হারনোর কোন সুযোগ থাকছেনা। এ মুহুর্তে অস্ট্রেলিয়ার পয়েন্ট ১০০ এবং শ্রীলংকার পয়েন্ট ৭৭। আর শ্রীলঙ্কার নিচেই আছে ওয়েস্ট ইন্ডিজ ৬৮ পয়েন্ট। ৬৩ পয়েন্ট নিয়ে তালিকার দশমে আছে আফগানিস্তান।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন