শনিবার, ২৩ মার্চ ২০১৯ ০৬:৩১:৫০ এএম

বিজয়-সাব্বিরেই ভরসা রাখবে বাংলাদেশ?

খেলাধুলা | বুধবার, ২৫ জুলাই ২০১৮ | ০৯:৪৪:৩৯ পিএম

ওয়েস্ট ইন্ডিজের কন্ডিশনটা বেশ কঠিন। তারপরও প্রথম ওয়ানডেতে জয় তুলে নিয়ে স্বাভাবিকভাবেই বাংলাদেশ তাঁদের হারানো আত্মবিশ্বাসটা ফিরে পেয়েছে। এবার লক্ষ্য দ্বিতীয় ম্যাচে জয় তুলে নিয়ে সিরিজ জয় নিশ্চিত করা। সেই লক্ষ্যে প্রথম ম্যাচের ভুলত্রুটি থেকে শিক্ষা নিয়ে আজ মাঠে নামতে হবে মাশরাফি-তামিমদের।

অনেকদিন পর জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন এনামুল হক বিজয়। স্বাভাবিক ভাবেই সমর্থকসহ বোর্ডের সবাই আশা করেছিলেন অনেক দিন পর দলে সুযোগ পেয়ে নিজেকে প্রমাণের সব রকমের চেষ্টাই করবেন বিজয়। কিন্তু একই ঘটনার পুনরাবৃত্তি। প্রস্তুতির ম্যাচের পর ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেও ব্যর্থ। এসব স্বত্বেও শোনা যাচ্ছে তিনি এই সিরিজের প্রতিটি ম্যাচেই মূল একাদশে থাকবেন। লিটনের বদলে বিজয় নাকি মাশরাফির প্রথম পছন্দ। ২০১৯ বিশ্বকাপের জন্য তামিমের যোগ্য সঙ্গী হিসেবে বিজয়কে তৈরি করার জন্য আরও সুযোগ দিতে চায় টিম ম্যানেজমেন্ট। যদিও দেশের মাটিতে নিজেকে খুঁজে বেড়িয়েছেন যিনি তিনিই কীভাবে ভিন্ন একটি দেশে, ভিন্ন একটি পরিবেশে নিজেকে খুঁজে পাবেন সেটা একটি বড় প্রশ্ন থেকে যাচ্ছে।

বিজয় প্রস্তুতি ম্যাচেও কোনো রানের দেখা পাননি। সেখানে লিটন দুর্দান্ত একটি অর্ধশতক তুলে নিয়ে নিজেকে প্রমাণ করেছেন। লিটন নিজেকে প্রমাণ করলেও দলে ঠিকই জায়গা পেয়েছেন বিজয়। প্রস্তুতি ম্যাচগুলোতে লিটন প্রায় রান পেলেও আন্তর্জাতিক সিরিজগুলোতেও লিটন রানের দেখা পাচ্ছেন না। এখন পর্যন্ত মাত্র ১২টি ওয়ানডে খেলার সুযোগ পেয়েছেন লিটন। সেই হিসেবে তিনি সুযোগ পাওয়ার যোগ্য দাবীদার। বিজয় একাধিক সুযোগ পেলেও নিজেকে ব্যর্থ প্রমান করেছেন প্রতিনিয়ত। যদি দলের প্রয়োজনে রান করেন সেটাও খুড়িয়ে খুড়িয়ে অনেক বল নষ্ট করে। তাঁর রান করা প্রায় অর্ধেক ম্যাচই বাংলাদেশ হেরেছে।

অন্যদিকে সাব্বির রহমানও বারবার সুযোগ পেয়েও নিজেকে প্রমাণে ব্যর্থ। বছরের পর বছর ধারাবাহিকভাবে বাজে পারফর্ম করেও দলে জায়গা ধরে রেখেছেন। বাংলাদেশই মনে হয় এক মাত্র দল যেখানে পারফরম্যান্স না করেও বছরের পর বছর দলে থাকা যায়। সিরিজ খেলা যায়। সাব্বির তাঁর উৎকৃষ্ট উদাহরণ। সাব্বিরের বদলে অন্য খেলোয়াড়ের সুযোগ পাওয়া এখন সময়ের দাবী। বর্তমান ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াডে সাব্বিরের জায়গায় শান্ত খেলতে পারেন। যদিও শান্ত অনভিজ্ঞ হওয়ায় খেলার সম্ভাবনা বেশ কম রয়েছে।

সব কিছু মিলিয়ে আজ বাংলাদেশ দ্বিতীয় জয়ের জন্যই লড়বে। আজকে জয় পেলেই ওয়ানডে সিরিজটি নিজেদের করে নিবে বাংলাদেশ। সিরিজ জয় করতে হলে ১১ জনকেই পারফর্ম করতে হবে। কিন্তু বারবার সুযোগ পেয়েও নিজেদের ব্যর্থ প্রমাণ করা বিজয়-সাব্বির কি আজকের ম্যাচের একাদশেও পুনরায় সুযোগ পাবেন? মাশরাফিসহ টীম ম্যানেজমেন্টও কি আজও এনামুল-সাব্বিরে আস্থা রাখবে সেই প্রশ্ন ভক্ত-সমর্থকদের। তবে আজ সাব্বির-বিজয়ের দিকেই সবাই চেয়ে থাকবে যেন তাঁরা দুইজন স্বরূপে ফিরে বাংলাদেশকে জয়ে সহযোগিতা করতে পারেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন