বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ ০২:২৬:১২ এএম

তিন পেসার , তিন অলরাউন্ডার এবং ৫ ব্যাটসম্যান নিয়ে শেষ মুহুর্তে চূড়ান্ত একাদশ !

খেলাধুলা | বুধবার, ২৫ জুলাই ২০১৮ | ১১:১৫:৩৫ পিএম

এইমাত্র পাওয়া, তিন পেসার , তিন অলরাউন্ডার এবং ৫ ব্যাটসম্যান নিয়ে শেষ মুহুর্তে চূড়ান্ত একাদশ ২০১৮ সাল অনেকের চোখে ক্রিকেটীয় ক্যালেন্ডারে ‘দুঃস্বপ্নের বছর’। তবে সেই দুঃস্বপ্নের জলন্ত কয়লায় যেন এক পশলা বৃষ্টি হয়ে এসেছে বাংলাদেশের সাম্প্রতিক জয়।

উইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচ জিতে এগিয়ে যাওয়া বাংলাদেশের সামনে এবার সুযোগ, দ্বিতীয় ম্যাচ জিতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করার। তবে চলতি বছর ‘ভাগ্যদেবী’ টাইগারদের উপর যে মাত্রায় নাখোশ, তাতে একে ‘সিরিজ জয়ের লক্ষ্য’ না বলে ‘সিরিজ জয়ের স্বপ্ন’ বলাই অধিকতর কম ঝুঁকিপূর্ণ!

সেই স্বপ্ন নিয়ে বাংলাদেশ মাঠে নামবে বুধবার। যদিও বাংলাদেশ সময় অনুযায়ী ম্যাচটি শুরু হবে বৃহস্পতিবার রাত সাড়ে বারোটায়। আগের ম্যাচের মত এই ম্যাচের ভেন্যুও গায়ানা। তবে প্রথম ওয়ানডে দিনের আলোতে অনুষ্ঠিত হলেও এই ম্যাচটি দিবারাত্রির।

নিজেদের শেষ পাঁচ ওয়ানডেতে স্বাগতিক উইন্ডিজ জিতেছে দুটি ম্যাচে। অন্যদিকে বাংলাদেশ দুটি ম্যাচে হারলেও শেষ পাঁচ ওয়ানডের তিনটিতেই পেয়েছে জয়। সাম্প্রতিক এই পরিসংখ্যানই কথা বলছে টাইগারদের পক্ষে। তবুও স্বাগতিক হিসেবে উইন্ডিজ যে সুবিধা পাওয়ার কথা, গায়ানার স্পিন বান্ধব উইকেটকে ‘বাংলাদেশের মত’ আখ্যা দিয়ে সেই সুযোগটাও ছিন্নভিন্ন করে দিয়েছেন সাকিব আল হাসান। সব মিলিয়ে এই ম্যাচে বেশ আত্মবিশ্বাসী থাকবে বাংলাদেশ। তবে স্বাগতিক দলের মরণ কামড় সামলানো হবে না চাট্টিখানি কোনো ব্যাপার। আর এই কারণে প্রথম ম্যাচের চেয়েও ভালো খেলার চেষ্টা থাকতে হবে সফরকারী দলের সিনিয়র-জুনিয়র সবার।

এই ম্যাচে বাংলাদেশের একাদশে পরিবর্তন দেখা যেতে পারে একটি। সুযোগ পেয়েও কাজে লাগাতে না পারা ওপেনার এনামুল হক বিজয়ের পরিবর্তে একাদশে আসতে পারেন আগের ম্যাচে না খেলা লিটন দাস। তবে উইন্ডিজের একাদশ অপরিবর্তিত থাকার সম্ভাবনাই বেশি।

সম্ভাব্য একাদশ-

উইন্ডিজ: ক্রিস গেইল, এভিন লুইস, শাই হোপ (উইকেটরক্ষক), জ্যাসন মোহাম্মেদ, শিমরন হেটমেয়ার, জ্যাসন হোল্ডার (অধিনায়ক), রভম্যান পাওয়েল, আন্দ্রে রাসেল, দেবেন্দ্র বিশু, অ্যাশলে নার্স, আলজারি জোসেফ।

বাংলাদেশ: তামিম ইকবাল, এনামুল হক/লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন