শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ ০২:২১:০৭ এএম

হ্যান্ডসকম্বের মুখ ফসকে বের হয়ে গেলো অস্ট্রেলিয়ার বল বিকৃতির চাঞ্চল্যকর তথ্য

খেলাধুলা | শনিবার, ২৮ জুলাই ২০১৮ | ১১:৩৮:৩০ এএম

বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে বল বিকৃতি কাণ্ডে জড়িয়ে পড়ে অস্ট্রেলিয়া। এ বার তা নিয়ে মুখ খুললেন সেই দলের পিটার হ্যান্ডসকম্ব। বলে দিলেন, বল-বিকৃতি কাণ্ডের সঙ্গে যুক্ত ছিলেন না তিনি। এছাড়া যে ‘ভিডিও ফুটেজ’ দেখানো হয়েছে, তা কাটছাঁট করা হয়েছে। হ্যান্ডসকম্বের মুখ ফসকে বের হয়ে গেলো অস্ট্রেলিয়ার বল বিকৃতির চাঞ্চল্যকর তথ্য।

কেপটাউনে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকার তৃতীয় যে টেস্টে শিরীষ কাগজ দিয়ে অস্ট্রেলীয় ক্রিকেটারদের বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ আনা হয়েছিল, সেই টেস্টে দ্বাদশ ব্যক্তি ছিলেন হ্যান্ডসকম্ব। ভিডিও ফুটেজে দেখা গিয়েছিল, তৎকালীন অস্ট্রেলীয় কোচ ডারেন লেম্যান ওয়াকিটকিতে কিছু নির্দেশ দিচ্ছেন হ্যান্ডসকম্বকে। তার পরেই হ্যান্ডসকম্ব কথা বলেন বোলার ক্যামেরন ব্যানক্রফ্টের সঙ্গে। হাসাহাসি করতেও দেখা যায় দু’জনকে। তার পরেই দেখা যায়, সংশ্লিষ্ট বোলার শিরীষ কাগজ লুকিয়ে ফেলছেন।

এ দিন সেই ভিডিয়ও ফুটেজ নিয়েই মুখ খুললেন হ্যান্ডসকম্ব। তার কথায়, ‘‘ওই ভিডিও ফুটেজ দেখলে আমার বেশ মজা লাগে। বিস্মিত হই এই ভেবে যে প্রচারমাধ্যম কতটা কাটছাঁট করে এই ফুটেজ দেখিয়েছে।’’ এর পরেই হ্যান্ডসকম্ব বলেন, ‘‘ফুটেজে দেখা গেছে ওয়াকিটকিতে কিছু শুনে আমি ক্যাম (ক্যামেরন)-এর সঙ্গে কথা বলছি।

কিন্তু ঘটনাটা আদৌ তা নয়। এই দুই ঘটনার মধ্যে ২৫ মিনিটের ব্যবধান ছিল। ওয়াকিটকি আমার হাতে ছিল। মিনিট পঁচিশ পরে এক জন ক্রিকেটার প্রকৃতির ডাকে সাড়া দিয়ে মাঠ ছাড়লে আমি মাঠে ঢুকে ব্যানক্রফ্টের সঙ্গে রসিকতা করছিলাম। অথচ কাটছাঁট করা ফুটেজ দেখিয়ে গোটা বিশ্ব জুড়ে ঝড় তোলা হয়েছিল।’’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন