বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ ০১:২৩:১৩ পিএম

প্রথম বাংলাদেশী হিসেবে তামিমের ২০ম সেঞ্চুরি

খেলাধুলা | রবিবার, ২৯ জুলাই ২০১৮ | ১১:১৪:৩৪ এএম

দেশসেরা ওপেনার তামিম ইকবাল, ২০০৭ সালে জাতীয় দলে অভিষেকের পর পেরিয়ে গেছে ১১টি বছর। ২০১৮ সালে এসে তামিম ইকবাল দলে নিজের জায়গা ধরে রাখা সহ দেশের সেরা ওপেনারে পরিণত হয়েছেন পারফর্ম করে।

চলতি ওয়েস্ট ইন্ডিজ সফরে ওডিআই সিরিজে করলেন দুই ম্যাচে সেঞ্চুরি আর এক ম্যাচে ফিফটি। ক্যারিয়ারে ২০ সেঞ্চুরি পূরণ করে বাংলাদেশের হয়ে রেকর্ড ড়লেন তামিম। ওয়ার্নার পার্কে দলের ১৮৭/৩ রানের মাথায় তামিম ক্যারিয়ারের ১১ম ওডিআই সেঞ্চুরি পূরণ করলেন ১২০ বলে, ৭টি বাউন্ডারি ও ২টি ছক্কা দিয়ে।

অভিষেক থেকে নিয়মিত ঝড়ো ব্যাটিং করায় নিজের নামের পাশে ড্যাসিং শব্দটি যোগ করিয়েছেন তামিম বহু আগেই। তবে যতই অভিজ্ঞতা বেড়েছে তামিমের ততই খোলসবন্ধী হয়ে খেলছেন, ২০১৫ সালের পর থেকে তামিমের ব্যাটে ধারাবাহিক রানের পাশাপাশি পুরনো তামিমকেও আড়াল করেছেন নিজেই। ২০১৮ সালে তামিমের ডট বল দেওয়া নিয়ে তামিমের সমালোচক থেকে শুরু করে ভক্তরাও বেজায় বিরক্ত। কিন্তু অধিনায়ক মাশরাফি যখন জানিয়েছেন তামিম দলের চাহিদা অনুযায়ী খেলছেন, তামিমের খেলা নিয়ে দলের কোন চিন্তা নেই, তখন আর বলার কিছু নেই ভক্ত সমর্থকদের। তবে ড্যাসিং ব্যাটসম্যান তামিমের, এভাবে খোলসবন্ধ হয়ে যাওয়া নিয়েই যত সমালোচনা ক্রিকেটপ্রেমীদের। চলতি সিরিজে অনেকটাই নিজের খোলস ছেড়ে বেরিয়েছেন তামিম।



সব আলোচনা ও সমালোচনা পেছনে ফেলে এগিয়ে চলছেন তামিম, প্রথম বাংলাদেশী হিসেবে ২০টি আন্তর্জাতিক সেঞ্চুরির স্বাদ গ্রহন করলেন ওয়ার্নার পার্কের উইকেটে। ২০০৭ সালে তামিমের অভিষেকের সময় কে ভেবেছিল বাংলাদেশী কোন ব্যাটসম্যানও আন্তর্জাতিক ক্রিকেটে ২০টি সেঞ্চুরী করবে! অবশেষে তাই হয়েছে, ওয়ানডেতে ১১টি, টেস্টে ৮টি ও ১টি টি২০ সেঞ্চুরী সহ মোট ২০টি আন্তর্জাতিক সেঞ্চুরী করা তামিম ইকবাল এখন বাংলাদেশ ক্রিকেটের রেকর্ড তৈরি করা ওপেনিং ব্যাটসম্যান।

১৯৮৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা বাংলাদেশ যখন ১৯৯৯ সালে এসে প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরী পায় এবং ২০০৫ সাল পর্যন্তও জয় যেমন তেমন, সেঞ্চুরী ছিলো সোনার হরিণ, সেই জায়গা থেকে একজন বাংলাদেশী ব্যাটসম্যানই এখন ২০টি সেঞ্চুরীর খাতায় নাম লিখিয়েছেন, যা অবিশ্বাস্য সাফল্য বাংলাদেশ ক্রিকেটের জন্য, তামিমের জন্য। উইন্ডিজের সাথে সিরিজের ৩য় ও শেষ ম্যাচেই হলো তামিমের ২০তম সেঞ্চুরী।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন