বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ ১০:২৮:৩১ পিএম

আমরাও একদিন চাঁদের দেশে পৌঁছে যাব: প্রধানমন্ত্রী

জাতীয় | মঙ্গলবার, ৩১ জুলাই ২০১৮ | ০১:৫৫:০৬ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা স্যাটেলাইট উৎক্ষেপণ করেছি, রকেটটাও যথাস্থানে ফিরে এসেছে। আমরাও একদিনে স্পেসে চলে যেতে পারব, আমরাও একদিন জয় করব; চাঁদের দেশে পৌঁছে যেতে পারব। আগে চাঁদের দেশে যাওয়ার স্বপ্ন দেখতাম, এখন চাঁদের দেশে পৌঁছানোর সম্ভাবনা তৈরি হয়েছে।

তিনি বলেন, আমাদের বিমানবাহিনীর প্রধান আছেন, আমি বলব, একটু ভালো করে ট্রেইনিং দিতে হবে আমাদের ছেলেদেরকে, যেন আমরা স্পেসে পৌঁছে যেতে পারি।

মঙ্গলবার (৩১ জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ উদযাপন ও ভূ-উপগ্রহ কেন্দ্র উদ্বোধন উপলক্ষে অায়োজিত অনুষ্ঠানে শেখ হাসিনা এসব কথা বলেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তিমন্ত্রী মন্ত্রী মোস্তফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, অাইসিটি প্রতিমন্ত্রী জোনায়েদ আহমেদ পলক বক্তব্য রাখেন। অনুষ্ঠানে ‘বিউটিফুল বাংলাদেশ’ শীর্ষক অডিও ভিজুয়াল প্রদর্শন করা হয়। এরপর লেজার শো পরিবেশিত হয়। এছাড়া গাজীপুর ও বেতবুনিয়ার ভূ-উপগ্রহের ওপর সংক্ষিপ্ত তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানের এক পর্যায়ে সুইচ টিপে সজীব ওয়াজেদ জয় ভূ-উপগ্রহের শুভ উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। বঙ্গবন্ধুর ভাষায় বলছি, কেউ দাবিয়ে রাখতে পারবে না। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে দেশের মানুষের সেবা করাই হবে অামাদের মূল লক্ষ্য। গাজীপুর ও বেতবুনিয়া ভূ-উপগ্রহ সজীব ওয়াজেদ জয়ের নামে নামকরণ করে বলেন, আমরা মুজিব থেকে সজীব-এ পৌঁছে গেছি। মানুষ এ ভূ-উপগ্রহ থেকে সেবা পাবে- এটাই অামাদের মূল লক্ষ্য।

তিনি বলেন, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে এটা একটা সেক্টর হয়ে গেল। এই সেক্টরের মাধ্যমে অামাদের দেশের ছেলে-মেয়েরা এক্সপার্ট হবে। সমুদ্রবিজ্ঞান নিয়েও লেখাপড়া করবে।

শেখ হাসিনা বলেন, আমরা চাই বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল- এ দেশ হবে ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত। মানুষ ভালোভাবে বসবাস করবে, ভালোভাবে চলাফেরা করবে। মানুষের জীবনমান উন্নত হবে। অামার ব্যক্তিগতভাবে চাওয়া-পাওয়ার কিছু নেই। দেশের মানুষের সেবা করতে পারলে আমি খুশি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন