বুধবার, ২২ নভেম্বর ২০১৭ ০৫:১৫:৫২ এএম

'মানুষ-ছাগল'কে নোবেল পুরষ্কার সম্মান দেয়া হলো কমিকে

সাহিত্য | রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০১৬ | ০১:৩৯:২০ এএম

প্রচলিত ধ্যানধারণার বাইরে অদ্ভুত খেয়াল, উদ্ভট, অর্থহীন কল্পনাশক্তি নিয়ে বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার পুরস্কার। এমনই কিছু কাজের জন্য এ বছরে যুগ্মভাবে কমিক নোবেল সম্মান দেওয়া হলো প্রয়াত আহমেদ শফিক এবং চার্লস ফস্টারকে। তাঁদের মধ্যে একজনের পরীক্ষার বিষয়-ইঁদুরের যৌনজীবনে পোশাক কেমন প্রভাব ফেলে। আর অপরজন ছাগল সেজে আল্পস পর্বতমালার পার্বত্য এলাকায় ঘুরে বেরিয়েছেন। এ রকম অদ্ভুত বিষয় নির্বাচনের জন্য পুরস্কৃত করা হয়েছে তাঁদের।
সাধারণ মানুষের মধ্যে বিজ্ঞান, প্রযুক্তি, ওষুধের সন্ধান প্রভৃতি নিয়েই পরীক্ষার দিকে বেশি ঝোঁক থাকে। কিন্তু এই পুরস্কার সম্মানিত করে সেই সব মানুষকে, যাঁরা তুচ্ছ বিষয়কেও সমান গুরুত্ব দিয়ে দেখেন। বরং একটু বেশি গুরুত্ব দিয়ে তা নিয়েই মেতে থাকেন। তার মধ্যেই করে নতুন কিছুর অনুসন্ধান করেন।
একজন হলেন কায়রো বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী আহমেদ শফিক। ২০০৭ সালে মৃত্যু হয় তাঁর। ফেব্রিক প্যান্ট ইঁদুরদের যৌনজীবনে কেমন প্রভাব ফেলে তাই ছিল তাঁর পরীক্ষার বিষয়। 
প্রসঙ্গত, এর আগে ১৯৯৩-এ এই সংক্রান্ত এক রিপোর্ট প্রকাশিত হয়েছিল। সেখানে বলা হয়, পলিস্টার কাপড়ের চেয়ে সুতির বা উলের কাপড় ইঁদুরের যৌন জীবনকে বেশি উদ্দীপ্ত করে তোলে।
অপরজন হলেন চার্লস ফস্টার। বন্যপ্রাণীদের সঙ্গেই বেশিরভাগ সময় কাটান তিনি। পশু পাখিদের জীবন কাছ থেকে প্রত্যক্ষ করার জন্য আল্পস পর্বতে ছাগলের মতো সেজে টানা তিনদিন পার্বত্য এলাকায় চার পায়ে ঘুরে বেরিয়েছেন তিনি। এর জন্য কৃত্রিম পাও তৈরি করান তিনি।
উল্লেখ্য, প্রত্যেক বছর একজন প্রকৃত নোবেল পুরস্কারজয়ী এই পুরস্কার তুলে দিয়ে থাকেন। পুরস্কার হিসেবে দেওয়া হবে একটি ট্রফি। যা ঘড়ির মতো দেখতে। এ ছাড়াও ১০ ট্রিলিয়ন মার্কিন ডলার। সূত্র: এবিপি

 

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন